Breaking News

এশিয়া কাপ আশরে বাংলাদেশ বনাম আফগানিস্তানের ম্যাচে স্পটলাইটে আছেন জারা

আরব আমিরাতের শারজায় এশিয়া কাপের নিজেদের প্রথম ম্যাচে আগামীকাল মঙ্গলবার রাত আটটায় আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।  পরিসংখ্যান বলছে গেল এক বছরে শারজার মাঠে প্রথম ইনিংসে ব্যাট করে রান তোলার হার গড়ে ১৪৩।

সাথে আছে গরমের তীব্রতা। মাঠের কন্ডিশন আর গরমের সাথে পাল্লা দিয়েই সাকিব আল হাসানের নেতৃত্বাধীন টাইগারদের সামলাতে হবে ফজলহক ফারুকি, মুজিবুর রহমান আর রশিদ খানদের বোলিং তোপ।

আবার আফগানদেরও সামলাতে হবে মোস্তাফিজ সাকিবদের মতো বাঘা বাঘা বোলারদের। আর সাকিব তো একাই দুই, বল ব্যাটে তার দুহাত চলে সমান তালে।

সাথে আছেন মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেনের মতো অভিজ্ঞ ও তারুণ্যের মিশেলে গড়া ব্যাটিং লাইনআপ। দুই দলেই আবার আছে অলরাউন্ডারদের আধিপত্য। সবমিলিয়ে জমজমাট লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

তাই ম্যাচের আগে দেখে নেয়া যাক আফগান-বাংলা লড়াইয়ে কারা থাকতে পারনে স্পট লাইটে। তিন বছর পর টি-টোয়েন্টির কাপ্তানিতে ফেরা সাকিব আল হাসানই হতে পারেন বাংলাদেশের তুরুপের তাস।

তার বোলিং ঘূর্ণি যেমন আফগানদের কাবু করতে পারে, ঠিক তেমনই ব্যাটেও টপ অর্ডারের ঘাটতি কিংবা দলীয় স্কোররটাকে পোক্ত করার সক্ষমতা রাখেন সাকিব। আর চাপ সামলে দারুণভাবে ঘুরে দাঁড়ানোর দক্ষতায়ও সাকিব অনন্য।

শ্রীলঙ্কার বিপক্ষে আফগানিস্তানকে জিতিয়ে নায়ক বনে গেছেন ফজলহক ফারুকি। তার বলের গতিতে বাংলাদেশের টপ অর্ডার কুপোকাত হলে খুব একটা অবাক হওয়া কিছু থাকবে না।

চলতি বছরের শুরুতেই বাংলাদেশের টপ অর্ডারকে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ঘরের মাঠ ঢাকা ও চট্টগ্রামে কাঁপিয়ে দিয়েছিলেন ফারুকি। সেই স্মৃতি নিশ্চয়ই তাকে আত্মবিশ্বাসী করে তুলবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফরম্যাটে অনেকটাই নির্বাসিত মুশফিকুর রহিম। তবে এশিয়া কাপের দলে ফেরা মুশফিক মিডল অর্ডারে হতে পারেন বাংলাদেশের অন্যতম ভরসার নাম।

সাথে উইকেটের পেছনেও ভাইটাল রোল পালন করতে পারেন মুশি। বলের ঘূর্ণিতে বাংলাদেশের ব্যাটারদের রীতিমতো বিধ্বস্ত করে দিতে পারেন রশিদ খান। সম্প্রতি ব্যাট হাতেও মাঝে মধ্যে ঝড় তুলছেন এই লেগ স্পিনার।

আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ে তার নামই তার প্রমাণ দেয়। বাংলার ক্রিকেটে সাইলেন্ট কিলার হিসেবে পরিচিত মাহমুদউল্লাহ রিয়াদের দিকেও চোখ থাকবে এই ম্যাচে।

বিপর্যয়ে তিনি ব্যাট হাতে দলকে যেমন টেনে তুলতে পারেন, তেমন পার্টটাইম বোলার হিসেবেও এনে দিতে পারেন ব্রেক থ্রু। তো সাকিবের প্রতিপক্ষকে ঘায়েলে অন্যতম হাতিয়ার রিয়াদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *