Breaking News

এখন থেকে আইসিসির আয়ের ৪০ ভাগ পাবে ভারত, বাংলাদেশসহ কে কত পাচ্ছে ?

আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) ২০২৪-২৭ সালের রাজস্ব বণ্টনের পরবর্তী প্রস্তাবিত মডেল প্রকাশ করেছে। যেখানে ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থাটির আয়ের প্রায় ৪০ শতাংশ ভাগ পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট দলগুলোর মধ্যে সর্বাধিক আয়ও ভারতীয় বোর্ড বিসিসিআইয়ের। যা থেকে লাভবান হয় আইসিসিও। আইসিসির আয়ের প্রায় ৪০ শতাংশ হিসেবে তারা পাবে প্রায় ২ হাজার ৪৯২ কোটি টাকা (২৩১ মিলিয়ন ডলার)।

তবে নতুন এই প্রজেক্টে বাংলাদেশের বরাদ্দ কমেছে। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। যেখানে দেখানো হয়েছে, বিসিসিআই আগামী চার বছরে প্রতি বছর প্রায় ২৩০ মিলিয়ন মার্কিন ডলার আয়

করবে, যা আইসিসির বার্ষিক ৬০০ মিলিয়ন মার্কিন ডলার আয়ের ৩৮.৫ শতাংশ। বাংলাদেশ পাবে মাত্র ৪.৪৬ শতাংশ। যা আর্থিক মূল্যে প্রায় ২৮৯ কোটি ৭২ লাখ টাকা। এই প্রস্তাবিত মডেলে পরবর্তী উপার্জনকারী বোর্ড হচ্ছে ইসিবি।

আইসিসির আয়ের ৪১.৩৩ মিলিয়ন ডলার বা ৬.৮৯ শতাংশ উপার্জন করতে পারে তারা। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বিগ থ্রির তৃতীয় সদস্য। তাদের আয় আইসিসির আয়ের ৬.২৫ শতাংশ বা ৩৭.৫৩ মিলিয়ন মার্কিন ডলার।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, আইসিসির সদস্য দেশগুলোর বোর্ডের সঙ্গে আয় বণ্টনের যে খসড়া তৈরি করা হয়েছে, তাতে বিসিসিআইয়ের ধারেকাছেও নেই অন্য কোনো বোর্ড। ভারতের সঙ্গে এতদিন যে দুটি দেশকে ‘বিগ থ্রি’ তালিকায় রাখা হত,

সেই দুটি দেশের বরাদ্দের ভাগ সাত শতাংশও পার করেনি। পাকিস্তান ও বাংলাদেশের মতো অন্যান্য সদস্য দেশগুলো যে অর্থ পাবে, তা একেবারেই নগণ্য। ভারত ছাড়া সংস্থাটির অন্য সদস্য দেশগুলো পাবে আয়ের ৬১.৫ শতাংশ।

এর মধ্যে ১০টি পূর্ণ সদস্য দেশ এবং কিছু সহযোগী সদস্য দেশও রয়েছে। সামগ্রিক বার্ষিক পরিসংখ্যানটি আইসিসির আনুমানিক আয়ের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আইসিসি ৩.২ বিলিয়ন মার্কিন ডলার আয় করবে শুধু তার মিডিয়া স্বত্ব বিক্রি থেকে।

এরই মধ্যে আইসিসি তাদের মিডিয়া স্বত্ব ভারতীয় বাজারসহ বিশ্বব্যাপী পাঁচটি আলাদা অঞ্চলে বিক্রি করেছে৷ এই অর্থের বিশাল অংশ ভারতীয় বাজারে স্বত্ব বিক্রি থেকে এসেছে। যেখানে ডিজনি স্টার চার বছরের

জন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে। আইসিসির প্রস্তাবিত মডেল যদি চূড়ান্ত ছাড়পত্র পায়, তাহলে শুধুমাত্র তিনটি দেশের বোর্ডের বরাদ্দ বাড়তে চলেছে। দেশগুলো হচ্ছে- ভারত, আয়ারল্যান্ড ও আফগানিস্তান। বাকি সকল বোর্ডের বরাদ্দ কমিয়ে দিয়েছে আইসিসি।

আইসিসির আয় থেকে কারা কত পেতে পারে?
১) ভারত : ২৩১ মিলিয়ন মার্কিন ডলার (৩৮.৫ শতাংশ)।
২) ইংল্যান্ড : ৪১.৩৩ মিলিয়ন মার্কিন ডলার (৬.৮৯ শতাংশ)।
৩) অস্ট্রেলিয়া : ৩৭.৫৩ মিলিয়ন মার্কিন ডলার (৬.২৫ শতাংশ)।
৪) পাকিস্তান : ৩৪.৫১ মিলিয়ন মার্কিন ডলার (৫.৭৫ শতাংশ)।
৫) নিউজিল্যান্ড : ২৮.৩৮ মিলিয়ন মার্কিন ডলার (৪.৭৩ শতাংশ)।

৬) ওয়েস্ট ইন্ডিজ : ২৭.৫ মিলিয়ন মার্কিন ডলার (৪.৫৮ শতাংশ)।
৭) শ্রীলঙ্কা : ২৭.১২ মিলিয়ন মার্কিন ডলার (৪.৫২ শতাংশ)।
৮) বাংলাদেশ : ২৬.৭৪ মিলিয়ন মার্কিন ডলার (৪.৪৬ শতাংশ)।
৯) আয়ারল্যান্ড : ১৮.০৪ মিলিয়ন মার্কিন ডলার (৩.০১ শতাংশ)।
১০) জিম্বাবোয়ে : ১৭.৬৪ মিলিয়ন মার্কিন জলার (২.৯৪ শতাংশ)।
১১) আফগানিস্তান : ১৬.৮২ মিলিয়ন মার্কিন জলার (২.৮ শতাংশ)।
১২) সহযোগী সদস্য দেশগুলো : ৬৭.১৭ মিলিয়ন মার্কিন জলার (১১.১৯ শতাংশ)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *