Breaking News

এক টেস্টে ১৭৬৮ রানের লড়ায়ে রোমাঞ্চ ছড়াল শেষ বেলায়

রাওয়ালপিন্ডিতে রান বন্যার প্রথম টেস্টে পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর এক জয়ের স্বাদ পেয়েছে সফরকারী ইংল্যান্ড। ম্যাচে মোট রান উঠেছে ১৭৬৮। পঞ্চম দিনের চা-বিরতির পর শেষ সেশনে বোলারদের ভেল্কিতে ইংল্যান্ড ৭৪ রানে হারিয়েছে পাকিস্তানকে।

রান বন্যার টেস্ট জিতে তিন ম্যাচ সিরিজে ইংলিশরা এগিয়ে গেল ১-০ ব্যবধানে। ম্যাচটির দুই ইনিংসে ইংল্যান্ড যথাক্রমে ৬৫৭ ও ২৬৪ এবং পাকিস্তান ৫৭৯ ও ২৬৮ রান করে। টেস্ট ইতিহাসে কোনো ম্যাচে সবচেয়ে রানের দিক দিয়ে এটি তৃতীয়স্থানে জায়গা করে নিয়েছে।

এতে পেছনে পড়ে গেল ৬৯ বছরের আগের পুরনো রেকর্ড। ৩৪৩ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৮০ রান করেছিল পাকিস্তান। টেস্টটি জিততে ম্যাচের পঞ্চম ও শেষ দিন পাকিস্তানের দরকার ছিল ২৬৩ রান।

ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৮ উইকেট। ৪৩ রান নিয়ে দিন শুরু করে ৪৮ রানে বিদায় নেন ইমাম উল হক। মিডল-অর্ডারে সাউদ শাকিলের হাফ-সেঞ্চুরি ও মোহাম্মদ রিজওয়ানের ৪৬ রানের কল্যাণে ম্যাচ জয়ের পথে ভালোভাবে টিকে থাকে পাকিস্তান।

২৪ রান নিয়ে খেলতে নেমে ১২টি চারে ৭৬ রান করেন শাকিল। রিজওয়ান করেন ৪৬ রান। দিনের শেষ চা বিরতির আগে তাদের সংগ্রহ ছিল ৫ উইকেটে ২৫৭। শেষ সেশনে জয়ের জন্য ৫ উইকেট হাতে রেখে মাত্র ৮৬ রান প্রয়োজন ছিল পাকিস্তানের।

উইকেটে অপরাজিত ছিলেন আজহার (৩৭) ও সালমান (৩০)। কিন্তু শেষ সেশনের শুরুতেই ধস নামে পাকিস্তানের ব্যাটিং লাইনআপে। ইংল্যান্ডের দুই পেসার জেমস এন্ডারসন ও ওলি রবিসনের তোপে তারা ১১ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়ে পাকিস্তান গুটিয়ে যায় ২৬৮ রানে।

বল হাতে এন্ডারসন ৩৬ রানে ৪টি ও রবিনসন ৫০ রানে ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হন রবিনসন। এই টেস্টের প্রথম দিনে চার ব্যাটারের সেঞ্চুরিতে ৭৫ ওভারে ৫০৬ রান তুলে ১১২ বছরের রেকর্ড ভেঙেছিল ইংল্যান্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *