Breaking News

মেসিদের বিশ্বকাপ জয়ের পর বিশাল সুখবর পেল আর্জেন্টিনা!

কাতার বিশ্বকাপে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা জিতেছে আর্জেন্টিনা। লিওনেল মেসির হাত ধরে ৩৬ বছরের শিরোপার খরা কাটাল আর্জেন্টাইনরা। দীর্ঘ অপেক্ষার পর বিশ্বকাপ জয়ে পুরো আর্জেন্টিনা উল্লাসে মাতোয়ারা।

বিশ্বকাপ জয়ের এক সপ্তাহ পূর্ণ হতেই সুখবর পেল দুর্দশাগ্রস্ত আর্জেন্টিনা। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের আরেক কিস্তি পাচ্ছে তারা।  এ দফায় ৬০০ কোটি ডলার পাচ্ছে।

গত মার্চ মাসে আইএমএফের সঙ্গে চুক্তি করার পর এ নিয়ে মোট ২৩ দশমিক ৫ বিলিয়ন বা ২ হাজার ৩৫০ কোটি ডলার ঋণসহায়তা পেয়েছে। খবর বুয়েনস এইরেস টাইমস।

সব মিলিয়ে এই ঋণচুক্তির আওতায় ৪৪ বিলিয়ন বা ৪ হাজার ৪০০ কোটি ডলার ঋণ পাওয়ার কথা আর্জেন্টিনার। এটি আইএমএফের বৃহত্তম ঋণসহায়তা প্রকল্প।

আইএমএফ বলেছে, আর্জেন্টিনা সরকার গত জুলাই মাস থেকে যে সংস্কার কর্মসূচি পরিচালনা করছে, তাতে তারা খুশি। এ সময়ে মূল্যস্ফীতির হার কমেছে, বাণিজ্য হিসাবের উন্নতি হয়েছে ও সেই সঙ্গে বিদেশি মুদ্রার মজুতেরও উন্নতি হয়েছে।

আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক গীতা গোপীনাথ মনে করেন, আর্জেন্টিনার সামষ্টিক অর্থনীতি এখনো ভারসাম্যহীন, এখনো ভঙ্গুর। তিনি মনে করেন, দেশটির সরকারের উচিত,

মূল্যস্ফীতি হ্রাসের ধারা অব্যাহত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া এবং রিজার্ভ সংগ্রহে জোর দেওয়া। চলতি ডিসেম্বর মাসে আর্জেন্টিনার মূল্যস্ফীতির হার ১০০ শতাংশে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ পরিস্থিতিতে অনেক মানুষ দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন। দেশটির বামঘেঁষা সরকার আন্তর্জাতিক বাজার ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন। তা সত্ত্বেও নানা ধরনের ভর্তুকি দিয়ে যাচ্ছে তারা।

এতে বাড়ছে ঋণ। গত সপ্তাহে দেশটির ভাইস প্রেসিডেন্ট ক্রিশ্চিনা ফার্নান্দেজ দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *