Breaking News

আর্জেন্টিনার কোচ থাকবেন কি না, যে সিদ্ধান্ত নিলেন বিশ্বকাপজয়ী ‘স্কালোনি’

৩৬ বছরের খরা কাটিয়েছেন তিনি। ২৮ বছর পর প্রথম শিরোপা উপহার দেয়ার পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ ট্রফিটাও এনে দিয়েছেন লিওনেল স্কালোনি। তার অধীনে মোট তিনটি শিরোপা জিতেছে আর্জেন্টিনা। অথচ, ১৯৯৩ সালের পর যে দলটি কোনো ট্রফিই জিততে পারছিলো না।

৩৬ বছরের খরা কাটানো কোচ আর্জেন্টিনা কোচের চাকরিতে কী আর থাকবেন? কী সিদ্ধান্ত নিলেন তিনি? নিজের ভবিষ্যৎ নিয়ে শেষ পর্যন্ত মুখ খুললেন মেসিদের কোচ লিওনেল স্কালোনি।

বিশ্বকাপজয়ী এই কোচ জানিয়েছেন, আপাতত আর্জেন্টিনা দলের দায়িত্ব ছাড়ছেন না তিনি। আর্জেন্টিনার প্রধান কোচ হিসাবে তার চুক্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

সেই চুক্তিতে স্বাক্ষর করবেন বলেও জানিয়েছেন স্কালোনি। আপাতত ২০২৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছেন স্কালোনি।

অর্থাৎ, চার বছর পর যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে আয়োজিত বিশ্বকাপেও আর্জেন্টিনার কোচ হিসাবে দেখা যাবে তাকে। কিন্তু এরপরও তাকে কোচ হিসাবে চায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

সেই চুক্তিতে তিনি সাক্ষর করবেন বলে জানিয়ে দিয়েছেন এএফএকে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসকে স্কালোনি জানিয়েছেন, এখনও বিশ্বকাপ জেতার রেশ কাটিয়ে উঠতে পারেননি তিনি।

স্কালোনি বলেন, ‘আমি এখনও ঘোরের মধ্যে আছি। আর্জেন্টিনার সবার মতো আমিও আনন্দ করছি। এরমধ্যেই চুক্তি বাড়ানোর প্রস্তাব এসেছে। আমি রাজি। ২০১৮ সালের বিশ্বকাপের পরে জর্জ সাম্পাওলি দায়িত্ব ছাড়লে স্কালোনিকে প্রধান কোচ করা হয়।

তার আগে তিনি ছিলেন সহকারি কোচ। এরপর থেকে ২০২১ সালের কোপা আমেরিকা, ২০২২ সালে ফাইনালিসিমা এবং এরপর বিশ্বকাপও জিতিয়েছেন তিনি। মেসির সঙ্গে তার জুটি আর্জেন্টিনাকে একের পর এক সাফল্য এনে দিয়েছে।

অথচ তিনি কোচ হওয়ার পরে তাকে কটাক্ষ করেছিলেন প্রয়াত দিয়েগো ম্যারাডোনাও। বলেছিলেন, ‘সে তো রাস্তায় ট্র্যাফিক নিয়ন্ত্রণ করার যোগ্যও নয়। স্কালোনির উপরে বিশ্বাস রাখতে পারেননি আর্জেন্টিনার ফুটবল সমর্থকরাও।

তাকে সরিয়ে দেওয়ার দাবি এসেছিল। কিন্তু নিজের লক্ষ্যে অবিচল ছিলেন স্কালোনি। মুখে কোনও জবাব দেননি। নীরবে নিজের কাজটা করে গেছেন। তাই তার ওপর আরও ভরসা রাখতে চায় দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *