Breaking News

নেইমারদের ব্রাজিলের কোচ হওয়া ছাড়া আর উপায় নেই জিদানের!

তিতে পদত্যাগ করার পর জাতীয় দলের জন্য কোচ খুঁজছে ব্রাজিল। এবার তারা স্বদেশি নয়, বিদেশি কোচ নিয়োগ দেয়ার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। এ ক্ষেত্রে ইউরোপিয়ান কোচরাই তাদের প্রথম পছন্দের তালিকায়।

এ জায়গায় সংক্ষিপ্ত তালিকা করলে ব্রাজিলের পছন্দের কোচদের মধ্যে এগিয়ে রয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান। কিন্তু জিদান নিজে অপেক্ষায় ছিলেন ফ্রান্সের কোচ হবেন বলে।

তার প্রথম পছন্দ ফ্রান্স দলের কোচ হিসেবে দায়িত্ব নেয়া। এ ক্ষেত্রে দিদিয়ের দেশমকে ফ্রান্স ফুটবল ফেডারেশন কোচের পদে রাখেন নাকি বাদ দেন, তার ওপর নির্ভর করছিলো অনেক কিছু।

শেষ পর্যন্ত হতাশই হতে হচ্ছে জিদানকে। কারণ, আরও চার বছরের জন্য ফ্রান্স ফুটবল ফেডারেশন চুক্তিবদ্ধ করেছে দিদিয়ের দেশকে। ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা বিশ্বকাপে আবারও ফ্রান্সের ডাগআউটে দাঁড়াবেন তিনি।

দেশমের সঙ্গে ফ্রান্সের নতুন চুক্তি হওয়ার ফলে জিদানের প্রত্যাশার জায়গাটা শেষ হয়ে গেলো। তিনি যে স্বপ্ন দেখছিলেন, সেটাও পূরণ হচ্ছে না। এমন পরিস্থিতিতে কী করবেন জিদান? রিয়াল মাদ্রিদের

কোচ হিসেবে চাকরি ছাড়ার পর আর কোথাও যোগ দিতে পারেননি তিনি। এমন পরিস্থিতিতে ব্রাজিলের আগ্রহে সাড়া দেয়াটাকেই তার জন্য ভালো হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফ্রান্সের পত্রিকা এল ইকুইপে রিপোর্ট প্রকাশ করেছে,

জিদানের সামনে এখন তিনটি অপশন। ব্রাজিল, পর্তুগাল এবং যুক্তরাষ্ট্র। এই তিন দেশের মধ্যে যে কোনো একটির কোচ হতে পারেন তিনি। এল ইকুইপে আবার এটাও বলেছে,

ব্রাজিলের কোচ হলেও জিদানের জন্য একটাই সমস্যা তৈরি হবে। সেটা হলো ভাষার বাধা। ফরাসি পত্রিকাটি বলছে, ব্রাজিলিয়ানরা জিদানকে সম্মান করে। কিন্তু তারা ভিন্ন ভাষার কাউকে তাদের কোচ হিসেবে চায় না।

তবে, জিদানের সামনে আরও অপশন রয়েছে। যুক্তরাষ্ট্র ফুটবল দলের কোচ হতে পারেন তিনি। ২০২৬ বিশ্বকাপের আয়োজক যেহেতু যুক্তরাষ্ট্র, সুতরাং- সেখানে কোচ হিসেবে যেতে পারেন জিদান।

এছাড়া পর্তুগালও হতে পারে তার সম্ভাব্য গন্তব্য। যদিও বেলজিয়ামের সাবেক কোচ রবার্তো মার্টিনেজের সঙ্গে পর্তুগাল কথা-বার্তা অনেকদুর এগিয়ে নিয়েছে এরই মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *