Breaking News

সেমিফাইনালের খেলা টাইব্রেকারে গড়ালে কে এগিয়ে, আর্জেন্টিনা নাকি ক্রোয়েশিয়া?

ফাইনালে ওঠার লড়াইয়ে আজ দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে এই ম্যাচটি। পরিসংখ্যান অনুযায়ী, পাঁচবারের মুখোমুখি দেখায় সমানে সমান দল দুটি।

লে আলবিলেস্তেদের দুই জয়ের বিপরীতে ক্রোয়াটরাও জিতেছে দুটি ম্যাচ, ড্র হয়েছে একটি ম্যাচ। চলমান বিশ্বকাপে চারটি কোয়ার্টার ফাইনালের মধ্যে দুটির ফল নির্ধারিত হয়েছে টাইব্রেকারে।

সেই দুই টাইব্রেকারের জয়ী দল দুটিই আজ মুখোমুখি হচ্ছে। বিশ্বকাপ ইতিহাসে এই দুই দলের টাইব্রেকারে পারফরম্যান্স কেমন চলুন দেখা যাক- কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ট্রাইব্রেকারে নেদারল্যান্ডসকে ৪-৩ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।

আবার ২০১৪ সালের বিশ্বকাপের সেমিফাইনালে এই নেদারল্যান্ডসকে ৪-২ ব্যবধানে হারিয়েছিল লিওনেল মেসিরা। ২০০৬ সালের বিশ্বকাপে টাইব্রেকারে জার্মানের কাছে ৪-২ গোলে হেরে যায় আর্জেন্টিনা।

১৯৯৮ সালের বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে ইংল্যান্ডকে ৪-৩ গোলে হারায় আর্জেন্টিনা। ১৯৯০ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যুগোস্লাভিয়াকে ৩-২ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে ওঠে আর্জেন্টিনা।

একই বিশ্বকাপে ইতালিকে ৪-৩ ব্যবধানের হারিয়ে ফাইনালে ওঠে ম্যারাডোনার আর্জেন্টিনা। এদিকে টাইব্রেকার ভাগ্যে আর্জেন্টিনা থেকে এগিয়ে আছে ক্রোয়েশিয়া।

বিশ্বকাপে ক্রোয়েশিয়ার তিনটি ম্যাচের ভাগ্য টাইব্রেকারে নির্ধারণ হয়েছে। সেখানে কখনো তারা হারেনি। অন্যদিকে আর্জেন্টিনার ছয়টি ম্যাচের ভাগ্য টাইব্রেকারে নির্ধারণ হয়েছে।

সেখানে মাত্র একটি ম্যাচে হেরেছে আর্জেন্টিনা। এবারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে ৪-২ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে ক্রোয়েশিয়া।

আর ২০১৮ সালের বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে ডেনমার্ককে ৩-২ ব্যবধানে হারিয়ে ক্রোয়েশিয়া। একই বিশ্বকাপে তারা রাশিয়াকে ৪-৩ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে ওঠে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *