Breaking News

শ্রীরামের মাথায় বাংলাদেশের ক্রিকেটের ‘উন্নতির ভূত’ দেখা বন্ধ করবেন কবে!

আগের হিসেব বাদ দিয়ে যদি এশিয়া কাপ থেকেও শুরু করা হয়, তাতেও বাংলাদেশের খেলা যারা দেখেন তারা মানতে বাধ্য যে উন্নতির বুলি কেবল শুভংকরের ফাঁকি। কারণ দলগতভাবে বাংলাদেশ ভালো খেলতে পারছে না।

আফগানদের বিপক্ষে হারে ব্যাট-বলে বিপর্যয়। শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিংয়ে খানিকটা তুবড়ি ছোটালেও বল হাতে নির্বিষ ছিল টাইগাররা। সংযুক্ত আরব আমিরাত সফরে বাংলাদেশ সিরিজ জিতলেও খেলার ধরন ছিল যথেষ্ট প্রশ্নবিদ্ধ।

কারণ আমিরাতের মতো কমশক্তির দলের বিপক্ষে জয় পেতেও টাইগারদের রীতিমতো নাকানিচুবানি খেতে হয়েছে। যদিও আরব আমিরাত সিরিজ জয় করে আপদকালীন অধিনায়ক নুরুল হাসান সোহান বড় গলায় বলেছিলেন এই জয় তাদের আত্মবিশ্বাসী করেছে।

যা ত্রিদেশীয় সিরিজে তাদের উজ্জীবিত করবে। তিনি খেলায় দেখেছিলেন উন্নতির ভূত। কিন্তু সেই উন্নতির ফাঁকা বুলি ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচে কাজে আসেনি। প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১৬৮ রানের টার্গেটেও ছন্নছাড়া টাইগাররা।

সহজসাধ্য জয়টাও হাতছাড়া। দেখে মনে হয়েছে, তারা জয়ের জন্য খেলছে না। অবশ্য সোহানরা আগেই বলেছিলেন তারা রেজাল্ট নিয়ে ভাবছেন না।

নিউজিল্যান্ডের বিপক্ষের ম্যাচেও ব্যাটিং বিপর্যয়। সাকিব আল হাসানের কোনো পরিকল্পনার কোনো ছাপই ছিল না মাঠের খেলায়। পাড়ার ক্রিকেটের মতো কে উঠছেন আর কে নামছেন, তার হিসেবটাই ছিল না ঠিকঠাক।

১৩৮ রানের টার্গেট টপকাতে নিউজিল্যান্ডের ২০ ওভার খেলতেও হয়নি, ১৩ বল বাকি থাকতে ৮ উইকেট হাতে রেখে ওরা জয় পেয়েছে। এদিনও টাইগারদের বোলিং-ব্যাটিং ছিল দৃষ্টিকটু।

যাকে কোনোভাবেই উন্নত বলা সম্ভব নয়। তবু তৃতীয় ম্যাচে নামার আগে বিসিবির দেওয়া এক ভিডিও বার্তায় টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরাম আবারও বলেছেন, ‘উন্নতি অনেক হয়েছে।

আমাদের মিডল অর্ডার অনেক উন্নতি দেখিয়েছে। (ইয়াসির আলী) রাব্বি সেদিন হারিস রউফকে যেভাবে খেলেছে, এ ছাড়া নুরুল যেভাবে ট্রেন্ট বোল্টকে খেলেছে; এসব অবশ্যই ইতিবাচক। তারা বিশ্বের সেরা বোলারদের মধ্যে আছে।’

হঠাৎ হঠাৎ ভালো খেলাকে উন্নতি বলে চালিয়ে শ্রীরামরা আর কতোদিন নিজের গদি বাঁচানোর চেষ্টা করবেন। এই উন্নতির ভূত দেখে আর কতোদিন? কারণ ধারবাহিক উন্নতির অভাবে টি-টোয়েন্টিতে বাংলাদেশের এমন নাকাল দশা।

পরিস্থিতি এমন যে, মাঠে নামার আগেই এখন সাকিবরা হেরে বসে থাকছেন। আর সেখানে বসে শ্রীরাম, খালেদ মাহমুদ সুজনরা জোছনায় উন্নতির ভূত দেখছেন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *