Breaking News

মানকাডিং নিয়ে যা বললেন ‘সোধি-তামিম’

নিউজিল্যান্ড লেগস্পিনার সোধিকে ১৮ রানে মানকাডিং করে তাৎক্ষণিক ফিরিয়ে এনে ক্রিকেট দুনিয়ায় রীতিমত সাড়া জাগিয়েছে টিম বাংলাদেশ। অনেকেই লিটন বাহিনীর এ ইতিবাচক মানসিকতা তথা স্পোর্টসম্যানশিপের প্রশংসায় পঞ্চমুখ।

এক সময় মানকাডিংকে অখেলোয়াড়ীচিত আচরণ বলে গণ্য করা হতো। কিন্তু আজকাল আর ম্যানকাডিংকে নেতিবাচক চোখে দেখা হয় না। প্রায়ই কেউ না কেউ প্রতিপক্ষ ব্যাটারকে ম্যানকাড করছেন।

কিন্তু আজ ১৮ রানে হাসান মাহমুদের হাতে ম্যানকাডিং হওয়া নিউজিল্যান্ড লেগস্পিনার সোধিকে সাজঘর থেকে ফিরিয়ে আবার ব্যাট করার সুযোগ দিয়ে রীতিমত উদারতার পরিচয় দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক লিটন দাস।

ম্যাচ ক্লোজ হলে কিংবা বাংলাদেশ ২০/৩০ রানে হারলে বলা যেত ওই উদারতা কাজে দেয়নি। কারণ ১৮ রানে বেঁচে যাওয়া সোধি শেষ পর্যন্ত করেছেন ৩৫ রান। তার মানে তার নিজের অ্যাকাউন্টে জমা হয়েছে আরও ১৭ রান।

তার দল নিউজিল্যান্ড পেয়েছে আরও বেশ কিছু রান। তারপরও বাংলাদেশ অধিনায়কের উদারতা নিয়ে খেলা শেষে রাজ্যের প্রশংসা সবার। যাকে ম্যানকাডিং হবার পরও বাংলাদেশ অধিনায়কের বদান্যতায় বেঁচে যাওয়া

সোধি নিজেকে কীভাবে দেখছেন ঘটনাটিকে? ভাবছেন তাকে মানকাডিং করার পর ফিরিয়ে এনে আবার ব্যাট করে দেওয়ার সুযোগ দেওয়ায় সোধি বুঝি বাংলাদেশ শিবিরের প্রতি যারপরনাই কৃতজ্ঞ।

বাস্তবে তা নয়। এ কিউই লেগি খেলা শেষে ওই বিষয় নিয়ে কথা বলতে গিয়ে প্রথমে বলেছেন, আমি অল্প একটু এগিয়ে গিয়েছিলাম। আমাকে আউট না করে বরং সতর্ক করে দেওয়াই ছিল উত্তম। এরপরও ব্যাপারটা নিয়মের ভেতরই আছে।

হয়তো আমি হলেও তাই (ম্যানকাডিং) করতাম। এরপরও বাংলাদেশ দল আমাকে ফিরিয়ে এনেছে , সেটাও ছিল বড় ব্যাপার। অন্যদিকে তামিম ইকবাল বলেছেন অন্য কথা। বাংলাদেশ ওপেনার অবাক হয়েছেন সোধির আচরণে।

সোধিকে ফিরিয়ে আনা নিয়ে তামিম বলেন, ‘ আমার মনে হয়নি ওরও (সোধি) এমন করা উচিত হয়নি। ও যেভাবে বিস্মিত হয়েছে, তারও বিস্মিত হওয়া উচিত নয়। এটা আমরা নেবো কি নেবো না, এটা অধিনায়কের কল।

সরি, দলের কল। নেবো কি নেবো না। তবে সে যেভাবে নিয়েছে, তাতে আমি অবাক হয়েছি। এটা ক্রিকেটের অংশ। তামিম ইকবালের কথা, আগামীতে ম্যানকাডিং নিয়ে টিম বাংলাদেশ দল সিদ্ধান্ত নেওয়ার তাগিদ তামিমের কণ্ঠে।

ওয়ানডে দলের সাবেক অধিনায়ক বলেন, ‘এটা একটা টিম ডিসিশন। তবে আজকের ঘটনার পর আমরা এটা নিয়ে আলোচনা করবো। আমাদের যদি টিম ডিসিশন যদি হয় আমরা এ ধরনের উইকেট নেবো, নইলে নেবো না।

কারণ এটা ভালো দেখায় না, একবার আউট করার পর আবার ফিরিয়ে নিয়ে আসা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *