Breaking News

বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ দলীয় রান সংগ্রহের রেকর্ড গড়ল ‘দক্ষিণ আফ্রিকা’

ভারতের মাটিতে এবারের বিশ্বকাপে রানের বন্যা হবে এমন কথা আগেই বলা হয়েছিল। প্রস্তুতি ম্যাচ থেকেই মিলেছিল আভাস। বিশ্বকাপের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের ব্যাটিংটাও ছিল ঝড়ের লক্ষণ। রাচীন রবীন্দ্র আর ডেভন কনওয়ে খেলেছেন বিধ্বংসী

ইনিংস। তবে আজ দক্ষিণ আফ্রিকা যা করেছে, তাকে এককথায় ব্যাটিং তাণ্ডবই বলা চায়। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে বিশ্বকাপের রেকর্ডবুকটাই যে বদলে ফেলেছে তারা।দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ব্যাট হাতে রীতিমত রানের উৎসব করেছে দক্ষিণ

আফ্রিকার ব্যাটাররা। তিন ব্যাটারের সেঞ্চুরি তাদেরকে এনে দিয়েছে ৪২৮ রানের ভিত। এমন রানবন্যার দিনে দিল্লির দর্শকরা সাক্ষী হয়েছে বিশ্বকাপের দুই নতুন রেকর্ডের।বড় স্কোরের দিনে বিশ্বকাপের রেকর্ডবুকে নিজের নাম তুলেছেন এইডেন

মার্করাম। বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন এই প্রোটিয়া ব্যাটার। ৪৯ বলে পৌঁছে গিয়েছেন সেঞ্চুরির মাইলফলকে।এর আগে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও ব্রায়ান।

ইংল্যান্ডের বিপক্ষে ২০১১ বিশ্বকাপে ৫০ বলে শতরান করেছিলেন এই আইরিশ ব্যাটার। ভারতের ব্যাঙ্গালুরুতেই কেভিন খেলেছিলেন তার ম্যাচ জেতানো সেই ইনিংস। দীর্ঘ এক যুগ পর সেই ভারতের মাটিতেই আবার রেকর্ড গড়লেন মার্করাম।

এইডেন মার্করাম ছাড়াও এদিন সেঞ্চুরির দেখা পেয়েছেন আরও দুই প্রোটিয়া ব্যাটার। ওপেনার কুইন্টন ডি কক করেছেন ৮৪ বলে ১০০। আর রাসি ভ্যান ডার ডুসেন ১১০ বলে খেলেছেন ১০৮ রানের ইনিংস।

আর এই ত্রয়ীর সেঞ্চুরিতে ভর করে এদিন বিশ্বকাপের আরও এক নতুন রেকর্ড করেছে তারা। বিশ্বকাপের দলীয় সংগ্রহে শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। নিজ দেশের মাটিতে ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ৪১৭ রান করেছিল অজিরা।

ডি কক, ভ্যান ডার ডুসেন এবং মার্করামের সেঞ্চুরি ছাড়াও এদিন আলো কেড়েছেন ডেভিড মিলার। নিজের ২২ বলের ক্ষুদ্র ইনিংসে করেছেন ৩৯ রান। বল হাতে লঙ্কানরা এদিন ছিল অসহায়। দলের সবচেয়ে সফল বোলার দিলশান মাদুশাঙ্কা।

তবে দুই উইকেট পেলেও ৮৬ রান খরচা করেছেন তিনি। কাসুন রাজিথা ১ উইকেট পেলেও দিয়েছেন ৯০ রান। মাথিশা পাথিরানা এবং দুনিথ ওয়েল্লালাগে দুজনে রান দিয়েছেন যথাক্রমে ৯৫ এবং ৮১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *