Breaking News

বিশ্বকাপের আগেই এক দিনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন ‘ফিঞ্চ’

ঘরের মাঠে আগামী মাসে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে ওয়ানডে ফরম্যাটকে বিদায় জানালেন অস্ট্রেলিয়ান সাদা বলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ। নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের শেষ ম্যাচটিই ফিঞ্চের ক্যারিয়ারের শেষ ওয়ানডে হতে চলেছে।

শনিবার সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিয়েছেন ফিঞ্চ। এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ১৪৫টি ওয়ানডে খেলেছেন এ ডানহাতি ওপেনার। এর মধ্যে ৫৪ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে ৩০টিতে জয়ের দেখা পেয়েছেন তিনি।

ওয়ানডে থেকে অবসর নিলেও টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্ব চালিয়ে যাবেন ফিঞ্চ। আসন্ন বিশ্বকাপে তিনিই থাকবেন অস্ট্রেলিয়ার নেতৃত্বে।

২০১৫ সালে অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে বিশ্বকাপ জেতা ফিঞ্চের এই ফরম্যাটে অভিষেক হয়েছে ২০১৩ সালে। এখন পর্যন্ত ১৭ সেঞ্চুরি ও ৩০ ফিফটিতে ৩৯.১৩ গড়ে ৫০৪১ রান করেছেন অসি অধিনায়ক।

কিন্তু চলতি বছর এই ফরম্যাটে একদমই কথা বলছে না তার ব্যাট। তাই খেলা ছেড়ে দেওয়ার সিদ্ধান্তই নিলেন তিনি। এ বছর এখন পর্যন্ত ১৩ ওয়ানডে খেলে মাত্র এক ফিফটিতে ১৩.০০ গড়ে ১৬৯ রান করেছেন ফিঞ্চ।

শেষ ১২ ইনিংসে পাঁচবার শূন্য রানে আউট হয়েছেন তিনি। শেষ সাত ইনিংসে সবমিলিয়ে করতে পেরেছেন মাত্র ২৬ রান। ফর্মের এমন টানাপোড়েনের পর আর ওয়ানডে ক্রিকেট চালিয়ে নেওয়ার পক্ষে নন ফিঞ্চ।

সংবাদ সম্মেলনে বিদায়ী অধিনায়ক জানিয়েছেন, আগামী বছরের ওয়ানডে বিশ্বকাপের জন্য নতুন অধিনায়ক যেনো যথেষ্ট সময় পেতে পারেন

সেই চিন্তা থেকেই প্রায় এক বছর আগেই দায়িত্ব ছাড়লেন তিনি। ক্যারিয়ারজুড়ে পাশে থাকায় সতীর্থ খেলোয়াড়, ক্রিকেট বোর্ড ও সমর্থকদের ধন্যবাদ দিয়েছেন ফিঞ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *