Breaking News

বাবরকে ওপেনিংয়ে না খেলে কোথায় খেলা উচিৎ জানালেন ‘শোয়েব আখতার’

চির প্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে এশিয়া কাপের যাত্রা শুরু করেছে পাকিস্তান। মূলত ব্যাটারদের ব্যর্থতার মাশুল গুনতে হয়েছে বাবর আজমের দলকে। টস হেরে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটি থেকে শুরু করে কেউই তেমন কিছু করতে পারেননি।

বিশেষ করে অধিনায়ক বাবরের ব্যর্থতাই চোখে পড়ছে বেশি। টি-টোয়েন্টিতে পাকিস্তানের ব্যাটিংয়ের বড় অংশই আবর্তিত হয় বাবর ও মোহাম্মদ রিজওয়ানের ওপেনিং জুটিকে ঘিরে।

ভারতের বিপক্ষে উদ্বোধনী জুটিতে মাত্র ১৫ রান পেয়েছে পাকিস্তান। বাবর আউট হয়েছেন ৯ বলে ১০ রান করে। আরেক ওপেনার রিজওয়ান ৪৩ রান করতে খেলেছেন ৪২ বল।

এই ম্যাচের পর পাকিস্তান অধিনায়কের জন্য অন্যরকম পরামর্শ দিয়েছেন দেশটির সাবেক পেসার শোয়েব আখতার। তার মতে, বাবর আজমের ওপেনিংয়ে নামা উচিত নয়।

নিজের ইউটিউব চ্যানেলে ভিডিওবার্তায় বাবরকে তিন নম্বরে নেমে শেষ পর্যন্ত ইনিংসের হাল ধরার পরামর্শ দিয়েছেন শোয়েব।তার ভাষ্য, ‘দুই অধিনায়কের জন্যই ভুল সিদ্ধান্ত ছিল। দুজনই দলটাকে অস্থিতিশীলন করেছে।

তারা পান্তকে বসিয়ে রাখলো এবং আমরা ইফতিখার আহমেদকে ৪ নম্বরের জন্য নিলাম। যাই হোক, আমি অনেকবার বলেছি বাবর আজমের ওপেন করা উচিত নয়। তার তিন নম্বরে নেমে শেষ পর্যন্ত ইনিংস টেনে নেওয়া প্রয়োজন।

পাকিস্তানকে একই পরামর্শ দিয়েছেন ভারতের সাবেক উইকেটরক্ষক ব্যাটার রবিন উথাপ্পা। তার মতে, বাবর অথবা রিজওয়ানের মধ্যে যেকোনো একজনের সঙ্গে বাঁহাতি ফাখর জামানকে ওপেনিংয়ে নামানো উচিত।

এতে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনটাও জমবে বলে মনে করেন উথাপ্পা। ইএসপিএন ক্রিকইনফোতে তিনি বলেছেন, ‘বাবর ও রিজওয়ানের ওপর অনেক নির্ভরশীল পাকিস্তান। তাই যেকোনো দল তাদের জুটি ভাঙতে মরিয়া থাকে।

এজন্য ফাখর জামানকে ওপেনিংয়ে দেওয়া যায়। তাতে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন হবে। পরে বাবর অথবা রিজওয়ান তিন নম্বরে নামতে পারে যাতে ব্যাটিং গভীরতা বাড়ে।

এদিকে আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ানকেও শূলে চড়িয়েছেন শোয়েব। ইনিংসের ১৫তম ওভারে আউট হওয়ার আগে ৪২ বলে মাত্র ৪৩ রান করেন রিজওয়ান। তার টুকটুক ব্যাটিংয়ে প্রথম পাওয়ার প্লে’তে ১৯টি ডট বল খেলেছে পাকিস্তান।

যা একদমই পছন্দ হয়নি শোয়েবের। নিয়মিত এমন হলে দলের জন্য সমস্যা বাড়বেই বলে মনে করেন এ গতিতারকা ‘রিজওয়ান যদি বলপ্রতি রান করে ইনিংস এগিয়ে নেয় তাহলে আসলে হবেটা কী?

প্রথম ৬ ওভারের মধ্যেই ১৯টি ডট বল। আপনি যদি এতোগুলো ডট বল খেলেন তাহলে নিশ্চিতভাবেই সমস্যায় পড়তে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *