Breaking News

টি-টোয়েন্টি ক্রিকেটে একজন গুরুত্বপূর্ণ লেগস্পিনারের অভাভ বাংলাদেশে

বর্তমান টি-২০ বিশ্বকাপ জয়ী দল অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ মনে করেন, স্পিন বোলারদের কারণেই দুবাইয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। অ্যাডাম জাম্পা অস্ট্রেলিয়ান লেগ স্পিনার ওই টুর্নামেন্টে সাত ম্যাচ বল করে ১৩টি উইকেট নিয়েছিলেন।

তিনি ছিলেন বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী বোলার। যদিও অস্ট্রেলিয়ার মাটিতে চলমান বিশ্বকাপের ভেন্যুগুলো ফাস্ট বোলারদের বাউন্স ও সুইংয়ের জন্য বিখ্যাত। তবু ফিঞ্চ বিশ্বাস করেন এবারো স্পিনারদের ভূমিকা থাকবে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ওয়েবসাইটে দেয়া এক সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ান ওপেনার বলেন, অস্ট্রেলিয়ার বড় মাঠগুলোতে, বিশেষত টি-২০ ক্রিকেটে স্পিন প্রভাব ফেলবেই।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বর্তমান টি-টোয়েন্টি বোলারদের র‍্যাংকিংয়ের সেরা দশ বোলারদের মধ্যে পাঁচজনই রিস্ট বা লেগ স্পিনার। চলমান টি-২০ বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিকও করেছেন সংযুক্ত আরব আমিরাতের লেগ স্পিনার কার্তিক মেইয়াপান।

জনপ্রিয় ক্রিকেট উপস্থাপক এবং ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া তার একটি কলামে লিখেছিলেন, আইপিএলের এল মানে অনেকেই বলেন লেগ স্পিনার। বিশ্বজুড়ে টি-২০ ক্রিকেটে লেগস্পিনাররা এখন অ্যাসেট।

আকাশ চোপড়ার মতে, তিনটি কারণে লেগস্পিনাররা টি-টোয়েন্টি ক্রিকেটে কঠিন প্রতিপক্ষ হয়ে ওঠেন ব্যাটারদের জন্য।ব্যাটারদের কমফোর্ট জোনের বাইরে নিয়ে আসা ছোট ফরম্যাট, মাত্র ১২০ বলের খেলা এখানে প্রচুর ছক্কা মারার চেষ্টা করেন ব্যাটাররা।

স্পিনারদের বিপক্ষে যা আরো কঠিন। টি-টোয়েন্টি ক্রিকেটে নিচের হাতের জোরটা বেশি কাজ করে এবং ব্যাটাররা স্বভাবতই লেগ সাইডে মারার চেষ্টা করেন।২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের

পরিসংখ্যানে দেখা গেছে ৬৫ ভাগ ছক্কা মারা হয়েছে ব্যাটারের লেগ সাইডে বা অন সাইডে। এখানে বাধা হয়ে দাঁড়ান লেগ স্পিনাররা। কারণ একজন লেগস্পিনার ব্যাটার থেকে বল দূরে নিয়ে যান।

তখন ডান হাতি বা বাহাতি ব্যাটার নতুন উপায় খোঁজেন রান পাওয়ার জন্য। অনেক অধিনায়ক এখন বাঁ হাতি স্পিনারদের বাঁ হাতি ব্যাটার থাকলে বল হাতে দেন না। কিন্তু একজন লেগস্পিনার থাকলে এই ব্যাপারে ভাবতে হয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *