Breaking News

আফগানিস্তান ক্রিকেট দলের এমন সাফল্য অর্জনে পিছনের কারন জানালেন ‘লিটন দাস’

হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে এশিয়া কাপ খেলা হয়নি লিটন দাসের। তবে নিয়মিত অনুশীলনে দ্রুতই সেরে উঠছেন লিটন, নিজেকে তৈরি করছেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য। ইতোমধ্যে নেটে ব্যাট প্র্যাকটিসও করেছেন।

পাশাপাশি এশিয়া কাপে দলের ভরাডুবি ও আফগানিস্তান দলের দুর্দান্ত পারফরম্যান্স সবই দেখেছেন লিটন টিভিসেটের সামনে বসে। দেখেছেন রশিদ-মুজিবদের ঘূর্ণিজাদুতে ধরাশায়ী হতে সতীর্থদের।

যে ম্যাচে ৭ উইকেটে জিতে যায় আফগানিস্তান। এর আগে শ্রীলংকাকেও একইভাবে ধরাশায়ী করে গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন হয়ে সুপার ফোরে উঠেন আফগানরা।

ক্রিকেটে আফগানিস্তানের এমন দুর্দান্ত হয়ে ওঠার কারণ কি? লিটন দাস মনে করেন, দেশটির ক্রিকেটাররা বিদেশে ফ্রাঞ্চাইজি লিগ বেশি খেলেন। এটিই তাদের দুর্দান্ত হয়ে ওঠার মূল কারণ।

এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জাতীয় দলের এ ওপেনার বলেন, ‘আফগানিস্তানের প্রতিটি খেলোয়াড় বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেন। তারা কিন্তু টেস্ট বা ওয়ানডেতে ভালো নন।

যদিও টেস্টে আমাদের বিপক্ষে জিতেছে। টি-টোয়েন্টিতে তাদের এত ভালো খেলার একটিই কারণ— প্রচুর পরিমাণে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে তারা। আমরা কতজন শ্রীলংকা বা পাকিস্তানের লিগে গিয়ে খেলি।

আফগানিস্তানের ক্রিকেটাররা ঢাকায় দাপট নিয়ে খেলছেন। তারা শ্রীলংকায় খেলে, পাকিস্তানে খেলে। এখানে (বিপিএল) শ্রীলংকা ও পাকিস্তানের ক্রিকেটাররাও খেলেন। কিন্তু আমরা ওদের লিগে খেলতে পারছি না।

যত দিন পর্যন্ত আমরা বাইরের লিগে খেলতে না পারব, ততদিন এমনই থাকব। সাকিব ভাই আজ এই জায়গায় এসেছেন ১০ বছর ধরে বিশ্বের সব লিগে খেলে।

সাকিব ভাই প্রথম যখন বাইরে খেলতে গেছেন, তখনকার মেন্টালিটি আর এখনকার মেন্টালিটিতে অনেক পার্থক্য। একটা জায়গা থেকে শুরু করতে হবে। নিয়মিত হয়ে গেলে যে কোনো কাজ সহজ হয়ে যায়।’

লিটন আরও বলেন, ‘একটা সময় জিম্বাবুয়ে অনেক ভালো দল ছিল। এখন নেই। বাংলাদেশ আগে ভালো দল ছিল না। এখন ভালো হয়েছে। ভালো করছে বলেই প্রত্যাশা বেড়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *