Breaking News

আইসিসি ওডিআই রেংকিংয়ে তামিম-লিটনের উন্নতি

ওয়ানডে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে দেশসেরা ওপেনার তামিম ইকবাল ও তারকা ব্যাটসম্যান লিটন দাসের। বুধবার প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ওয়ানডে ব্যাটাসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে বাংলাদেশর দুই তারকার।

দুই ধাপ করে এগিয়ে অধিনায়ক তামিম ইকবাল ১৭ ও লিটন দাস ৩০ নম্বরে উঠে এসেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ে দুইজনই ব্যাট হাতে আলো ছড়িয়েছেন।

মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ম্যাচ জেতানো সেঞ্চুরির সুবাদে তিন ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান রাসি ফন ডার ডুসেন।

একই দলের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে ভারতের ঋষভ পন্ত (৫২) এগিয়েছেন ২৫ ধাপ। শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের বাবর আজম। বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে টিকতে পারলেন না জসপ্রিত বুমরা।

শীর্ষস্থান হারানোর এক সপ্তাহ পরই ভারতীয় পেসারকে দুইয়ে ঠেলে আবারও চূড়ায় উঠে গেলেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ছয় উইকেট নেওয়ার সুবাদে দুই বছরেরও বেশি সময় পর গত সপ্তাহে বোল্টকে হটিয়ে শীর্ষে ফিরেছিলেন বুমরা।

সিরিজের পরের ম্যাচে তিনি নেন দুই উইকেট। চোটের কারণে শেষ ম্যাচে খেলতে পারেননি বুমরা। এ কারণেই তার পতন হয়েছে। অলরাউন্ডারদের তালিকায় ভারতের হার্দিক পান্ডিয়া (৮) এগিয়েছেন ১৩ ধাপ।

ওয়ানডেকে বিদায় জানানো ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস চার ধাপ পিছিয়ে নেমে গেছেন ১১ নম্বরে।এর আগে ‘আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে থেজে হটাত করেই অবসরের ঘোষণা দেন তামিম।

তিনি দেশের হয়ে ৭৮ টি-টোয়েন্টিতে ২৪ দশমিক ১ গড় এবং ১১৭ স্ট্রাইকরেটে ১ হাজার ৭৫৮ রান করেছেন তামিম। দেশের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরিয়ানও তিনি।

২০২০ সালের মার্চের পর আর এ ফরম্যাটে দেখা যায়নি তামিমকে। গেল বছর সংযুক্ত আরব আমিরাতের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপেও খেলেননি। এরপর মাঝে ছয় মাস স্বেচ্ছায় বিরতিতে ছিলেন। এরইমধ্যে হঠাৎ দিলেন বিদায়ের ঘোষণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *