Breaking News

‘অনবদ্য সেঞ্চুরি’ বাংলাদেশ বিপিএলের অভিজ্ঞতা কাজে লাগালেন রুশো

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নিয়মিত মুখ রাইলি রুশো। ব্যাট হাতে এই প্রোটিয়া টপ অর্ডারের বিধ্বংসী রূপ অনেকবারই দেখেছে বাংলাদেশের ক্রিকেট। ছয় বছর পর জাতীয় দলে ফিরে ফর্মের তুঙ্গে আছেন এই ব্যাটার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তুলে নিয়েছেন টানা দুই সেঞ্চুরি। আজ বাংলাদেশের বিপক্ষে তার ৫৬ বলে ১০৯ রানের ইনংসে বিশাল জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশি বোলারদের নির্দয়ভাবে প্রহার করতে রুশো কি বিপিএলের অভিজ্ঞতা কাজে লাগিয়েছেন?

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান এমনটা মনে করেন। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে রুশোর ইনিংসে বিপিএলের প্রভাব নিয়ে তিনি বলেন, ‘অবশ্যই থাকতে পারে। অস্বাভাবিক কিছু না। ওই অভিজ্ঞতাটা কাজে লাগতেই পারে।

এটা আসলে রুশোই ভালো বলতে পারবে কেন ও ভালো করেছে। কিন্তু আমার কাছে যেটা মনে হয়েছে, ও অনেক ক্ষুধার্ত ছিল ভালো করার জন্য। যেহেতু অনেক দিন পর এসেছে (দলে), ওর অনেক কিছু প্রমাণ করার আছে।

দেশের হয়ে খেলার একটা গর্ব আছে, সেটা ও ১০০ করার পর যে উদ্‌যাপন করেছে সেটাতেও দেখে গেছে। ক্রেডিট ওকে অবশ্যই দিতে হয়। যেভাবে ও ব্যাট করেছে, আমাদের কোনো সুযোগই দেয়নি।

যেটা আমরা বলতে পারতাম, ও রকম কিছু হলে হয়তো অন্য রকম হতো। সম্ভবত একটা হাফ চান্সের মতো ছিল।  তাহলে বাংলাদেশ কেন বিপিএলের অভিজ্ঞতা কাজে লাগিয়ে রুশোকে থামাতে পারেনি? কেনই বা সিডনির ব্যাটিং সহায়ক উইকেটে মাত্র ১০১ রানে গুটিয়ে গেল দল?

বিপিএলে যে বড় রান তাড়া করার মতো উইকেট নেই―সেটাও মেনে নিলেন সাকিব, ‘হতেই পারে। আসলে কারণ বের করতে গেলে অনেক রকম কারণই আসতে থাকে। এমন না যে আমরা এর আগে বড় স্কোর করিনি।

কিংবা করার কোনো সুযোগ নেই। বিশেষ করে সিডনিতে আজ উইকেট খুব ভালো ছিল। আমরা আরো অনেক ভালো ব্যাটিং করতে পারতাম।  ১০৪ রানের বিশাল পরাজয়ের পর নিজের হতাশা গোপন করেননি বাংলাদেশ অধিনায়ক, ‘আমি ব্যক্তিগতভাবে হতাশ।

কারণ এখানে ভালো ব্যাটিংয়ের সুযোগ ছিল। এমন না যে আমরা ২০০ চেজই করে ফেলতাম। কিন্তু আমাদের অনেক ভালো শুরু ছিল। আমি নিশ্চিত সবাই প্রথম দুই ওভার দেখার পর ভেবেছে, না কিছু একটা হতে পারে।

আমাদের এই জায়গাগুলোতেই আসলে উন্নতির দিকগুলো অনেক বেশি। যদিও বারবার উন্নতি করার কথা বলতেও আমার ভালো লাগে না। টি-টোয়েন্টি ম্যাচই আসলে এমন।

আপনি যদি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচ দেখেন। সেখানে নিউজিল্যান্ড যখন ২০০ করল, সেখানে অস্ট্রেলিয়ারও ব্যাটিংধস হয়েছে। ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *