Breaking News

বাংলাদেশকে সহজ প্রতিপক্ষ বলায় শানাকাকে যে জবাব দিলেন ‘রশিদ খান’

টি-টোয়েন্টিতে কি আফগানিস্তানের চেয়ে দুর্বল বাংলাদেশ? প্রথম ম্যাচে আফগানদের কাছে নাকাল হওয়ার পর লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা টাইগারদের নিয়ে যে মন্তব্য করেছেন, তা ঘিরে এখন আলোচনা সর্বত্র।

শানাকা দাবি করেন, বাংলাদেশ আফগানিস্তানের চেয়ে সহজ প্রতিপক্ষ। বাংলাদেশ দলে দুজন ছাড়া বিশ্বমানের বোলার নেই, এমন কথাও বলেন লঙ্কান দলপতি। টাইগারদের মুখোমুখি হওয়ার আগে রশিদ খানরাও কি তেমনটা মনে করছেন?

সংবাদ সম্মেলনে শানাকার ওমন মন্তব্যের প্রসঙ্গ আসতেই রশিদ প্রথমে জানতে চান, লঙ্কান অধিনায়ক আসলে কী বলেছেন। পুরো কথা শোনার পর বিস্ময় প্রকাশ করেন আফগান সুপারস্টার।

এ ব্যাপারে নিজেদের মনোভাব পরিষ্কার করতে গিয়ে তিনি বলেন, ‘প্রতিপক্ষ দুর্বল না শক্তিশালী, এসব নিয়ে ভাবি না আমরা। ক্রিকেটে আপনি এটা বলতে পারবেন না। আর বাংলাদেশ কেমন দল তা আমরা জানি।

তারা যে কোনো সময় মোড় ঘুরিয়ে দিতে প্রস্তুত থাকে। প্রতিপক্ষ নিয়ে নয়, নিজেদের প্রস্তুতি নিয়েই ভাবতে চান আফগান ক্রিকেটের সুপারস্টার। রশিদের কথা, ‘ক্রিকেটার হিসেবে আপনি কেবল ভালোভাবে প্রস্তুতি নিতে পারেন।

আমরা শুধু এটাই করতে পারি। আমরা এভাবে ভাবি না। আগামীকাল যদি হংকংয়ের বিপক্ষে খেলতাম তাহলে আমরা একই প্রস্তুতি নিতাম। ভারতের বিপক্ষে খেললেও আমরা একই প্রস্তুতি নিতাম।

আপনি যদি প্রস্তুতির বিবেচনায় কথা বলেন তাহলে দল এবং ক্রিকেটারের প্রস্তুতি সবসময় একই থাকবে। এশিয়া কাপ শুরুর ঠিক আগে বাংলাদেশ দলে বেশ কয়েকটি পরিবর্তন এসেছে।

এর মধ্যে সবচেয়ে বড় পরিবর্তন, টি-টোয়েন্টি দলে সাকিবের অধিনায়ক হয়ে ফেরা। রশিদ খান সাকিবকে সমীহ করেই কথা বললেন। বিশ্বসেরা অলরাউন্ডার পার্থক্য গড়ে দিতে পারেন, মানছেন আফগান লেগস্পিনার।

রশিদ বলেন দেখুন, আগামীকালকের কন্ডিশনটা ভিন্ন হবে। শারজাহর কন্ডিশনটা একটু ভিন্ন। সাকিব এখন দলকে নেতৃত্ব দিচ্ছে। সে দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার।

এটা অবশ্যই তাদের সহায়তা করবে। তার মতো একজন অভিজ্ঞ কেউ দলকে নেতৃত্ব দেওয়া মানে অনেকটা পার্থক্য গড়ে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *