Breaking News

মিনি আইপিএলের আশর বসতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকায় !

ক্রিকেটে ২০ ওভারের সংস্করণের ম্যাচে ইতি মধ্যেই বিভিন্ন দেশে চালু হয়েছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ। তার আনুরুপেই আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে ছয়টি দল নিয়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি লিগ আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার আসন্ন এই ফ্র্যাঞ্চাইজি লিগের সব দলের মালিকানা পেয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কোনো না কোনো দলের মালিক। যে কারণে প্রতিযোগিতাটিকে আইপিএলের ছোট সংস্করণ বা ‘মিনি আইপিএল’ হিসেবে অভিহিত করা হচ্ছে।

বুধবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ) নিশ্চিত করেছে যে, তাদের টি-টোয়েন্টি লিগের দলগুলোর প্রত্যেকটি কিনেছেন আইপিএল মালিকরা।

মুম্বাই ইন্ডিয়ান্সের মালিক রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড কিনেছে কেপ টাউনের দল। লখনউ সুপার জায়ান্টসের মালিক আরপিএসজি স্পোর্টস প্রাইভেট লিমিটেড কিনেছে ডারবানের দল।

সানরাইজার্স হায়দরাবাদের মালিক সান টিভি নেটওয়ার্ক লিমিটেড কিনেছে পোর্ট এলিজাবেথের দল। জোহানেসবার্গের দল কিনেছে চেন্নাই সুপার কিংসের মালিক চেন্নাই সুপার কিংস ক্রিকেট লিমিটেড।

রাজস্থান রয়্যালসের মালিক রয়্যালস স্পোর্টস গ্রুপ কিনেছে পার্লের দল। দিল্লি ক্যাপিটালসের সহ-মালিক জেএসডাব্লিউ স্পোর্টস কিনেছে প্রিটোরিয়ার দল। ২৯টি প্রতিষ্ঠান দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি লিগে দল কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছিল।

দক্ষিণ আফ্রিকার এই টি-টোয়েন্টি লিগের প্রধানের দায়িত্বে আছেন দলটির সাবেক তারকা অধিনায়ক গ্রায়েম স্মিথ। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের জন্য এটা দারুণ সময়।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার এক কর্তা বলেছেন, ‘‘ভারতে প্রায় তিন মাস ধরে আইপিএলের পরিকল্পনা করা হয়েছে। এটা এখন ক্রিকেট বিশ্বে অন্যতম প্রধান আলোচনার বিষয়।

এখানে আইপিএলের সফল ফ্র্যাঞ্চাইজিগুলির উপস্থিতি এই প্রতিযোগিতার জন্য ইতিবাচক এবং গুরুত্বপূর্ণ। এই প্রতিযোগিতা আগামী দিনে ভারত-দক্ষিণ আফ্রিকা সম্পর্ককেও উন্নত করবে।

ক্রিকেট বিশ্বে এখনো যে দক্ষিণ আফ্রিকার গুরুত্ব রয়েছে- সেটাই প্রমাণ করে এই লিগ। এখন শুধু অপেক্ষার পালা যে কতটা জমজমাট হয় এই টুর্নামেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *