Breaking News

ব্রাজিলের গোলের ক্ষুধা মেটাতে কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ‘মরিনহো-জিদান’

তিতে পদত্যাগ করার পরই আলোচনায় উঠে আসে, ব্রাজিল জাতীয় ফুটবল দলের পরবর্তী কোচ কে হবেন? বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টি শ্যুটআউটে বিদায় নেয়ার পরই কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিতে।

এরপর ফুটবল বিশ্বে বড় আলোচনার বিষয়, নেইমারদের প্রধান কোচের দায়িত্ব নিচ্ছেন কে? ২০০২ সালে সর্বশেষ বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর টানা পাঁচটি বিশ্বকাপে ট্রফি জিততে না পারায় দেশীয় কোচদের উপর আর আস্থা রাখতে পারছেন না ব্রাজিলের ফুটবল কর্মকর্তারা।

এ কারণে তাদের চাহিদা এখন ইউরোপিয়ান কোচ। তবে ইউরোপের নামিদামি কোনো কোচকে পেতে হলে কয়েকটি শর্ত মিলতে হবে। এর মধ্যে বিদেশি, ফ্রি আছেন এবং তার প্রোফাইল সমৃদ্ধ।

এমন সব শর্তের সবগুলোই মিলে যাচ্ছে রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদানের সঙ্গে। ফরাসী পত্রিকা এল ইকুইপে জানিয়েছে, জিদানই এখন ব্রাজিলের কোচ হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে। যদিও জিদানের লক্ষ্য ছিল ফ্রান্সের কোচ হওয়া।

কিন্তু দিদিয়ের দেশম দলকে টানা দ্বিতীয়বার ফাইনালে তোলার কারণে তার ওপরই আস্থা রাখছে ফরাসীরা। ফলে জিদানের আশা পূরণ হওয়ার মত নয়। তবে ব্রাজিল ফুটবল ফেডারেশনের প্রথম লক্ষ্য ছিল রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ কার্লো আনচেলত্তি।

কিন্তু রিয়াল ছেড়ে এই মুহূর্তে আনচেলত্তির কোথাও যাওয়ার ইচ্ছে নেই। বিষয়টা তিনি জানিয়েও দিয়েছেন। যার ফলে, আনচেলত্তির কাছ থেকে সরে আসতে হয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশনের কর্মকর্তাদের।

আনচেলত্তি বলেন, ‘এই মুহূর্তে আমি রিয়ালে খুব ভালো আছি। আমাদের অনেক লক্ষ্যও রয়েছে এই মৌসুমে। আমার ভবিষ্যৎ নিয়ে ভাবার জন্য অনেক সময় বাকি রয়েছে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত চুক্তির মেয়াদ বাকি।

এর মধ্যে ক্লাব যদি ভিন্ন কোনো সিদ্ধান্ত না নেয়, আমারও ভিন্ন কোনো চিন্তা নেই।’ জিদানের বিষয়টা এখনও নির্ভর করছে দিদিয়ের দেশমের আনুষ্ঠানিক ঘোষণার ওপর। তিনি যদি নিজে থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন,

তাহলে জিদান ফ্রান্সের কোচই হওয়ার চেষ্টা করবেন। তবে, এ সম্ভাবনা এখন কম। হোসে মরিনহোসহ আরও কয়েকজন ব্রাজিল ফুটবল ফেডারেশনের নজর আবার পড়েছে হোসে মোরিনহোর ওপরও। ৫৯ বছর বয়সী পর্তুগীজ কোচ কখনও কোনও জাতীয় দলের কোচ ছিলেন না।

যদিও বিশ্বের হাফ ডজনের বেশি প্রথম সারির ক্লাবকে সাফল্যের সঙ্গে কোচিং করিয়েছেন তিনি। পরপর বিশ্বকাপের ব্যর্থতার পর এখন হোসে মরিনহোও ব্রাজিলের টার্গেট। বর্তমানে ইতালিয়ান ক্লাব এএস রোমায় কোচিং করাচ্ছেন মরিনহো।

তবে ক্লাব নিয়ে খুব একটা স্বস্তিতে নেই তিনি। এ কারণে সুযোগ পেলেই ব্রাজিল জাতীয় দলের কোচ হয়ে যাবেন তিনি। ব্রিটিশ মিডিয়া দ্য সান জানাচ্ছে, হোসে মরিনহোর এজেন্ট হোর্হে মেন্ডেজের সঙ্গে এরই মধ্যে যোগাযোগ শুরু

করেছেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা। মরিনহো কয়েক বছর আগে বলেছিলেন, ‘যে কোনোও কোচই চাইবেন সেরা ক্লাবের সঙ্গে কাজ করতে। তাহলে তিনি তার সেরাটা দিতে পারবেন।

অবশ্যই সেরা ক্লাবের সঙ্গে কাজ করাটা অনেক বেশি আকর্ষণীয়। ব্রাজিল নিঃসন্দেহে ভাল দল। প্রচুর প্রতিভা ওদের। কোনো প্রজন্মের দল সেটা গুরুত্বপূর্ণ নয়। দলটায় সব সময়ই প্রতিভার ছড়াছড়ি।’

শুধু জিদান, মরিনহোই নয়- ব্রাজিল ফুটবল ফেডারেশনের প্রতিনিধিরা এরই মধ্যে আলোচনা শুরু করেছেন মার্সেলো গ্যালার্দো, টমাস টুখেল, মওরিনিসও পোচেত্তিনো, রবার্তো মার্টিনেজ, রাফায়েল বেনিতেজের সঙ্গেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *