Breaking News

পৌনে ২ লাখের স্টাবস বিক্রি হলেন ৯২ লাখে: একনজরে এসএ২০’র ছয় দলের স্কোয়াড

দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি লিগকে সামনে রেখে হওয়া নিলামে বাজিমাত করেছেন তরুণ মারকুটে ব্যাটার ত্রিস্তান স্টাবস। সোমবারের এই নিলামে সর্বোচ্চ ৯২ লাখ দক্ষিণ আফ্রিকান র‍্যান্ড পেয়েছেন ২২ বছর বয়সী এ উইকেটরক্ষক ব্যাটার।

অথচ তার ভিত্তিমূল্য ধরা হয়েছিল মাত্র ১ লাখ ৭৫ হাজার র‍্যান্ড। সাম্প্রতিক সময়ে ঝড়ো ব্যাটিংয়ে নিজের জাত চেনানো স্টাবসকে দলে ভিড়িয়েছে সানরাইজার্স ইস্টার্ন ক্যাপ। এজন্য শেষ পর্যন্ত লড়তে হয়েছে এমআই কেপটাউন ও জোহানেসবার্গ সুপার কিংসের বিরুদ্ধে।

শুরু থেকে ৪৩ লাখ পর্যন্ত লড়াইয়ে ছিল এমআই কেপটাউন। তারা সরে গেলে সুপার কিংস ও সানরাইজার্সের মধ্যে বিডের লড়াই চলতে থাকে। পরে আবার ৭০ লাখ ছাড়িয়ে যাওয়ার পর যোগ দেয় এমআই কেপটাউন।

শেষ পর্যন্ত স্টাবসের মূল্য গিয়ে দাঁড়ায় ৯২ লাখ র‍্যান্ডে। বাংলাদেশি মুদ্রায় যা ৫ কোটি ৩৬ লাখ টাকার বেশি। অথচ এই নিলাম কি না বাধ্য হয়ে দেখতে বসেছিলেন স্টাবস।

তিনি বলেছেন, ‘আমি এখনও কাঁপছি! যেকোনো দলের হয়েই খেলতে ভালোবাসতাম। এর অংশ হতে পারাই আমার জন্য বড় পাওয়া। আমি নিলাম দেখতে চাইনি। তবে আমাকে জোর করে দেখানো হয়েছে।

গত ছয় মাসে পুরোপুরি বদলে গেছে স্টাবসের জীবন। সবশেষ আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সে বদলি খেলোয়াড় হিসেবে ডাক পেয়েছিলেন তিনি। পরে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি চ্যালেঞ্জ টুর্নামেন্টে ১৮৩.৮২ স্ট্রাইকরেটে করেছেন ২৯৩ রান।

যার সুবাদে অভিষেক হয় জাতীয় দলে এবং ডাক পেয়েছেন বিশ্বকাপ স্কোয়াডে। স্টাবস ছাড়াও নিলামে কাড়াকাড়ি হয়েছে আরেক মারকুটে ব্যাটার ডোনোভান ফেরেইরাকে ঘিরে।

অনভিষিক্ত এই ২৪ বছর বয়সী ব্যাটারের জন্য বিডিংয়ের লড়াই শুরু হয় পার্ল রয়্যালস, প্রিটোরিয়া ক্যাপিট্যালস ও জোহানেসবার্গ সুপার কিংসের মধ্যে। শেষমেশ ৫৫ লাখ র‍্যান্ডে তাকে দলে ভেড়ায় সুপার কিংস।

এটি নিয়ে অবশ্য বেশ হুল্লোড় হয়েছে। পার্ল ও প্রিটোরিয়া চেয়েছিল ফেরেইরাকে যেকোনো মূল্যে দলে নিতে। কিন্তু ন্যুনতম ১৭ খেলোয়াড় নেওয়ার জন্য বাজেট ঘাটতির কারণে শেষ পর্যন্ত আর বিডের লড়াই চালিয়ে নিতে পারেনি।

এখন পর্যন্ত ১৯টি কুড়ি ওভারের ম্যাচ খেলা ফেরেইরার স্ট্রাইকরেট ১৪৮.২৬! এই নিলামে দ্বিতীয় সর্বোচ্চ ৬৯ লাখ র‍্যান্ড পেয়েছেন কলপাক চুক্তি থেকে ফেরা বাঁহাতি ব্যাটার রাইলি রুশো।

তাকে দলে নিয়েছে প্রিটোরিয়া ক্যাপিট্যালস। এছাড়া ৬০ লাখের বেশি পেয়েছেন শুধুমাত্র মার্কো জানসেন। স্টাবসের সতীর্থ হওয়ার পথে জানসেন বিক্রি হয়েছেন ৬১ লাখে।

একনজরে এসএ২০’র ছয় দলের স্কোয়াড-  সুপার জায়ান্টস অব ডারবান: কুইন্টন ডি কক, প্রেনেলান সুব্রিয়ান, জেসন হোল্ডার, কাইল মায়ার্স, রিস টপলি, ডোয়াইন প্রিটোরিয়াস, হেনরিখ ক্লাসেন,

কেমো পল, কেশভ মহারাজ, কাইল অ্যাবট, জুনিয়র ডালা, দিলশান মাদুশঙ্কা, জনসন চার্লস, ম্যাথু ব্রেইতকে, ক্রিশ্চিয়ান জঙ্কার, উইয়ান মাল্ডার ও সাইমন হার্মার।

জোহানেসবার্গ সুপার কিংস: ফাফ ডু প্লেসি, জেরাল্ড কোয়েৎজে, মহেশ থিকশানা, রোমারিও শেফার্ড, হ্যারি ব্রুক, জানেমান মালান, রেজা হেন্ডরিকস, কাইল ভেরায়েন, জর্জ গার্টেন, আলজারি জোসেফ,

লুইস ডু প্লয়, লুইস গ্রেগরি, লিজাড উইলিয়ামস, ডোনাভান ফেরেইরা, নান্দ্রে বারজার, মালুসি চিবোতো ও সালেব সেলেকা।

এমআই কেপটাউন: কাগিসো রাবাদা, দেওয়াল্ড ব্রেভিস, রশিদ খান, লিয়াম লিভিংস্টোন, স্যাম কুরান, রসি ফন ডার ডুসেন, রায়ান রিকেল্টন, জর্জ লিন্ডে, বিউরান হেন্ডরিকস, ডুয়ান জানসেন,

ডেলানো পটগেইটার, গ্র্যান্ট রুলোফসেন, ওয়েসলে মার্শাল, ওলি স্টোন, ওয়াকার সালামখিল, জিয়াদ আব্রাম ও ওডিন স্মিথ।

পার্লস রয়্যালস: ডেভিড মিলার, করবিন বস্ক, জস বাটলার, ওবেদ ম্যাকয়, লুঙ্গি এনগিডি, তাবরাইজ শামসি, জেসন রয়, ডেন ভিয়াস, জর্ন ফরচুইন, উইহান লুব, মিচেল ফন বুরেন, ফেরিসকো অ্যাডামস, ইমরান মানাক, ইভান জোন্স, র‍্যামন সাইমন্ডস, ইয়ন মরগ্যান ও কোদি ইউসুফ।

প্রিটোরিয়া ক্যাপিট্যালস: এনরিখ নরকিয়া, মিগুয়েল প্রিটোরিয়াস, রাইলি রুশো, ফিল সল্ট, ওয়েন পারনেল, জশ লিটন, শন ফন বার্গ, আদিল রশিদ, ক্যামেরন ডেলপোর্ট, উইল জ্যাকস,

থিউনিস ডি ব্রুইন, মার্কো মারাইস, জিমি নিশাম, কুশল মেন্ডিস, ড্যারেন ডুপাভিল, শন ড্যাডসবেল ও ইথান বস্ক।

সানরাইজার্স ইস্টার্ন ক্যাপ: এইডেন মারক্রাম, ওটনেল বার্টম্যান, মার্কো জানসেন, ত্রিস্তান স্টাবস, সিসান্দা মাগালা, জুনাইদ দাউদ, মেসন ক্রেন, জেজে স্মাটস, জর্ডান কক্স,

অ্যাডাম রসিংটন, রোয়েলফ ফন ডার মারউই, মার্কুয়েস অ্যাকারম্যান, জেমস ফুলার, ব্রাইডন কার্স, সারেল এরউই, আয়া কামান ও টম অ্যাবল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *