Breaking News

এশিয়া কাপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামছে শ্রীলঙ্কা-আফগানিস্তান: এক নজরে সম্ভাব্য একাদশ

এশিয়া কাপের মর্যাদার লড়াই আজ মাঠে গড়াচ্ছে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ম্যাচ দিয়ে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে উদ্বোধনী ম্যাচটি।

দুই দলের মধ্যে কে এগিয়ে? কাগজে-কলমে লঙ্কানদের ফেবারিট মনে করা হলেও সাম্প্রতিক পারফরম্যান্স কিন্তু মোটেই পিছিয়ে রাখছে না আফগানিস্তানকে। ২০২০ সালের পর থেকে আফগানিস্তানের টি-টোয়েন্টি রেকর্ড যথেষ্ট ভালো।

তারা একটি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে আয়ারল্যান্ডের বিপক্ষে, জিম্বাবুয়ের বিপক্ষে জিতেছে দুটি, একটি ড্র করেছে বাংলাদেশের সঙ্গে। অন্যদিকে ২০২০ সালের পর শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজ জিতেছে মাত্র একটি।

সেটা ভারতের বিপক্ষে। তবে পরিসংখ্যানে হয়তো একটি কথা লেখা নেই, ওই সিরিজে ভারত একদম দ্বিতীয় সারির দল নিয়ে খেলেছে। আফগানিস্তান তাদের সর্বশেষ পাঁচ টি-টোয়েন্টির মধ্যে জিতেছে ২টি, শ্রীলঙ্কা মাত্র একটি।

সব দিক থেকেই মনে হচ্ছে, আজকের লড়াইটা মোটেই একতরফা হবে না। এ তো গেলো সাম্প্রতিক পরিসংখ্যান। দুই দলের মুখোমুখি লড়াইয়ে কে এগিয়ে? এটাও একদম পরিষ্কার করে বলে দেওয়া কঠিন।

কারণ দুই দলের টি-টোয়েন্টিতে দেখাই হয়েছে মাত্র একবার। ২০১৬ সালের বিশ্বকাপে সেই ম্যাচে শ্রীলঙ্কা জিতেছিল সাত বল হাতে রেখে। কিন্তু একটি ম্যাচ দিয়ে তো আর শক্তিমত্তা যাচাই করা যায় না।

তাছাড়া টি-টোয়েন্টি ফরম্যাটে বড় দল ছোট দলের মধ্যে পার্থক্য থাকে খুব কম। তাই একটি জমজমাট লড়াইই অপেক্ষা করছে ক্রিকেটপ্রেমীদের জন্য, বলাই যায়!

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ:
কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), দানুশকা গুনাথিলাকা, চারিথ আসালাঙ্কা, ভানুকা রাজাপাকসে, ধনঞ্জয়া ডি সিলভা/ আসেন বান্দারা, দাসুন শানাকা (অধিনায়ক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, মাহিশ থিকসানা, মাথিসা পাথিরানা,চামিকা করুনারত্নে, দিলশান মধুশঙ্কা।

আফগানিস্তানের সম্ভাব্য একাদশ:
হজরতউল্লাহ জাজাই, রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নাবি (অধিনায়ক), সামিউল্লাহ শিনওয়ারি, রশিদ খান, মুজিব উর রহমান,করিম জানাত, নাভিন-উল-হক, নুর আহমেদ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *