Breaking News

২২ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ, সফরে আসবে পাকিস্তান-ইংল্যান্ড

আন্তর্জাতিক ক্রিকেটের আগামী চার বছরের ভবিষ্যৎ সফরসূচি (ফিউচার ট্যুর প্ল্যান-এফটিপি) প্রায় চূড়ান্ত করে ফেলেছে আইসিসি। যেখানে ৩৪টি টেস্ট খেলতে সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

এরই মধ্যে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমার পর থেকেই ক্রিকেটে বেশ ব্যস্ত সূচি চলছে বাংলাদেশ দলের। চলতি বছরের বাকি অংশেও বিশ্রামের তেমন সুযোগ নেই। থাকছে না আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচিতেও।

বেস্ত থাকতে হবে টানা খেলার মধ্যেই। ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত, অর্থাৎ এই ৪ বছরে এফটিপি (ফিউচার ট্যুর প্ল্যান) অনুযায়ী ১২টি দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ দল।

ফাঁস হওয়া এফটিপি অনুযায়ী, ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত চলা টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী চক্রে বাংলাদেশ সব মিলিয়ে ছয়টি সিরিজ খেলবে। নিয়ম অনুযায়ী এর তিনটি ঘরের মাঠে, তিনটি প্রতিপক্ষের মাঠে।

যেখানে ঘরের মাঠে আতিথ্য দেবে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা আর দক্ষিণ আফ্রিকাকে। এই চক্রে বাংলাদেশের ভারত, পাকিস্তান আর উইন্ডিজে টেস্ট খেলতে যাওয়ার সূচি আছে।

২০২৫ থেকে ২০২৭ টেস্ট চ্যাম্পিয়নশিপের চতুর্থ চক্রে বাংলাদেশের ভবিষ্যৎ সফরসূচিতে অস্ট্রেলিয়ার মাঠে টেস্ট আছে। যার ফলে অন্তত ২২ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা।

বাকি দুই সফর দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মাটিতে। ঘরের মাঠে বাংলাদেশ এই চক্রে প্রতিপক্ষ হিসেবে পাবে ইংল্যান্ড, উইন্ডিজ ও পাকিস্তানকে। বোঝাই যাচ্ছে আগামী বছর গুলোতে মুখোমুখি হতে হবে কঠিন  প্রতিপক্ষের সাথে।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানাচ্ছে, ২০২৩ থেকে ২০২৭ সাল-আইসিসির পরবর্তী দুই টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রে সবচেয়ে বেশি ৪২টি ম্যাচ খেলবে ইংল্যান্ড এরপরই আছে অস্ট্রেলিয়া (৪১)। তিনে আছে ভারত (৩৮)।

৩৪টি টেস্ট খেলবে বাংলাদেশ। আর নিউজিল্যান্ড খেলবে ৩২টি ম্যাচ। এর বাইরে চাইলে দুটি ক্রিকেট বোর্ড নিজেদের মধ্যে ম্যাচ আয়োজন করতে পারে।

আইসিসির পরবর্তী বার্ষিক সাধারণ সভায় পাশ হলেই আগামী চার বছরের সফর নিয়ে পরিকল্পনা শুরু করতে পারবে সব দলগুলো। সেই সাথে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও দল সাঁজাতে বেস্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *