Breaking News

স্ত্রীর অনুপ্রেরণায় মুসলিম হলেন ডাচ্ কিংবদন্তি ‘ক্ল্যারেন্স সিডর্ফ’

ইতিহাসে এমন অনেক ফুবলার আছেন যেমন মোহাম্মদ সালাহ, সাদিও মানে, মেসুত ওজিল, সামি খেদিরা, হাশিম আমলা, ইউসুফ ইউহানা তাদের খেলার পাশাপাশি ধর্মচর্চা এবং আকর্ষণীয় ব্যক্তিত্ব ও সাদামাটা জীবনযাপন দিয়ে বিশ্ববাসির মন কেড়েছেন।

খেলার সাথে সাথে ইসলাম ধর্মে নিজেকে সঁপে দিয়েছেন। ইসলাম ধর্ম গ্রহণ করেছেন নেদারল্যান্ডস ফুটবলের কিংবদন্তি ক্ল্যারেন্স সিডর্ফ। স্ত্রী সোফিয়া মাকরামাতির অনুপ্রেরণায় ধর্মান্তরিত হয়েছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে জানিয়েছেন সিডর্ফ।

৪৫ বছর বয়সী সিডর্ফ উয়েফা চ্যাম্পিয়নস লিগের অন্যতম সফল ফুটবলার। আলাদা তিন ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতা একমাত্র ফুটবলার তিনি। শুক্রবার (৪ মার্চ) নিজের ইন্সটাগ্রামে স্ত্রীর হাত ধরে রাখা একটি ছবি পোস্ট করে সিডর্ফ নিজের ধর্মান্তরের বিষয়টি নিশ্চিত করেন।

মুসলিম হওয়ার পর যারা এই ডাচ্ ফুটবলারকে সুন্দর বার্তা পাঠিয়েছেন তাদের জন্য সিডর্ফ নিজের বিবৃতিতে লিখেন, ‘মুসলিম পরিবারের যুক্ত হওয়ার পর যারা আমাকে এত সুন্দর বার্তা পাঠিয়েছেন তাদেরকে বিশেষ ধন্যবাদ।

আমি মুসলিম পরিবারে যুক্ত হতে পেরে অনেক খুশি এবং সন্তুষ্ট। সিডর্ফের ইরানিয়ান বংশোদ্ভূত স্ত্রী সোফিয়া ইসলামের মর্মার্থ বুঝতে সহায়তা করেছে জানিয়ে এই ডাচ্ কিংবদন্তি আরও যোগ করেন, ‘আমার প্রিয়তমা স্ত্রী সোফিয়াকে ধন্যবাদ।

সে আমাকে ইসলামের গভীর মর্মার্থ বুঝতে সহায়তা করেছে। মুসলিম ধর্ম গ্রহণ করলেও নিজের নাম পরিবর্তন করবেন না বলে জানিয়েছেন সিডর্ফ। নিজের বিবৃতিতে এই কিংবদন্তি ফুটবলার আরও যোগ করেছেন, ‘আমি আমার নাম পরিবর্তন করবো না।

আমার পিতামাতার দেওয়া ক্ল্যারেন্স সিডর্ফ নামেই আমি চালিয়ে যাব। পৃথিবীর সবাইকে আমার ভালোবাসা জানাচ্ছি। নেদারল্যান্ডসের হয়ে ৮৭টি ম্যাচ খেলা সিডর্ফ আয়াক্স, রিয়াল মাদ্রিদ এবং এসি মিলানের হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন। খেলোয়াড়ি জীবনে তিনি বেশ কয়েকটি নামি ক্লাবে খেলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *