Breaking News

সেঞ্চুরি করে ব্র্যাডম্যানকে ছাড়িয়ে গেলেন ‘স্টিভেন স্মিথ’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ সেঞ্চুরিতে রেকর্ডের বইয়ের পাতায় স্যার ডন ব্র্যাডম্যানকে ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ার ব্যাটার স্টিভেন স্মিথ। স্মিথ আউট হয়েছেন ১৯২ বলে ১১ চার ও ২ ছক্কায় ১০৪ রান করে, হেড ৫৯ বলে ৮ চার ও এক ছক্কায় করেছেন ৭০।

ব্র্যাডম্যানের ২৯ সেঞ্চুরি ছাড়িয়ে স্মিথের হলো ৩০টি। স্মিথের মতো ম্যাথু হেইডেনেরও ৩০টি টেস্ট সেঞ্চুরি। ১০৩ টেস্ট খেলা সাবেক এই বাঁহাতি ওপেনার ক্যারিয়ারের ৯৪তম টেস্টে ৩০ সেঞ্চুরির দেখা পান।

দ্রুততম ৩০ সেঞ্চুরির হিসেব করলে স্মিথের চেয়ে কম ইনিংস খেলে এর দেখা পেয়েছেন শুধু একজনই, তিনি শচীন টেন্ডুলকার। ক্যারিয়ারের ১৫৯তম ইনিংসে এসে ৩০তম সেঞ্চুরি তুলে নিয়েছিলেন টেস্টে সর্বোচ্চ সেঞ্চুরির (৫১) রেকর্ড গড়া ভারতীয় কিংবদন্তি।

স্মিথ দ্বিতীয় দ্রুততম (১৬২)। তবে অস্ট্রেলিয়ার হয়ে স্মিথই দ্রুততম ৩০ সেঞ্চুরির মালিক। তার আগে রেকর্ডটি হেইডেনের দখলে ছিল (১৬৭ ইনিংস)। ম্যাচের হিসেব করলে দ্রুততম ৩০ টেস্ট সেঞ্চুরিতে বাকিদের চেয়ে এগিয়ে স্মিথ।

৯২তম ম্যাচে এর দেখা পেলেন। তাঁর আগে ক্যারিয়ারের ৯৪তম ম্যাচে ৩০তম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন হেইডেন। ৯৯তম ম্যাচে ৩০টি সেঞ্চুরি পেয়েছেন ভারতের দুই কিংবদন্তি টেন্ডুলকার ও সুনীল গাভাস্কার।

দেশের হয়ে সবচেয়ে টেস্ট রানের তালিকায় মাইকেল ক্লার্ক ও হেইডেনকে পেছনে ফেলে স্মিথ উঠেছেন চারে, ৮ হাজার ৬৪৭ রান। মাইকেল ক্লার্ককে (৮৬৪৩) পেছনে ফেলে স্মিথ (৮৬৪৭) এখন অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহকও।

তার সামনে স্টিভ ওয়াহ (১০৯২৭), অ্যালান বোর্ডার (১১১৭৪) ও রিকি পন্টিং (১৩৩৭৮)। টেস্টে ব্যাটিংগড়ে অমর ব্র্যাডম্যানের পরেই স্মিথের (৬০.৮৯) অবস্থান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *