Breaking News

সর্বশেষ ৬ ইনিংসে সর্বোচ্চ রান মুমিনুল ৯- শান্ত ১৭, আত্মবিশ্বাসের অভাবে ভুগছেন !

সর্বশেষ ৬ ইনিংসে সর্বোচ্চ রান মুমিনুল ৯- শান্ত ১৭, আত্মবিশ্বাসের অভাবে ভুগছেন এই দুজন ক্রিকেটর । ০, ২, ৬, ৫, ২, ৯, ০, ০, ৪ এটি আসলে শেষ ৯ ইনিংসে মুমিনুল হকের রান। টেস্ট বিশেষজ্ঞ এই বাঁহাতি ব্যাটার যেন রান করতেই ভুলে গেছেন!

ব্যাটিংয়ে মনোযোগী হতেই ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে বাংলাদেশের টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব ছেড়েছেন মুমিনুল। নেতৃত্বের চাপ থেকে মুক্তি মিললেও তার ব্যাটে রানের দেখা নেই।

অ্যান্টিগা টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১১টি সেঞ্চুরি করা এ ব্যাটার। প্রথম ইনিংসে রানের খাতা খুলতে পারেননি। দ্বিতীয় ইনিংসে ৪ রান করে আউট হয়েছেন মুমিনুল।

সদ্য সাবেক অধিনায়কের চেয়ে খুব বেশি পিছিয়ে নন নাজমুল হোসেন শান্ত। শেষ ৬ ইনিংসে তার রান হচ্ছে এমন; ৭, ১, ৮, ২, ০, ১৭। অ্যান্টিগায় প্রথম ইনিংসে শূন্য, দ্বিতীয় ইনিংসে ১৭ রান করে আউট হয়েছেন এ তরুণ বাঁহাতি ব্যাটার।

টেস্ট ক্রিকেটে বিরামহীনভাবে ধুঁকছে বাংলাদেশের ব্যাটিংলাইন। সেখানে মুমিনুল-শান্তর ব্যর্থ বড় ভূমিকা রাখছে। ব্যাটিং অর্ডারের গুরুত্বপূর্ণ পজিশন তিন ও চারে তাদের ব্যর্থতা দলকে ডুবাচ্ছে।

বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গো মনে করেন, মুমিনুল-শান্ত আত্মবিশ্বাসের অভাবে ভুগছেন। তাই এমন রান খরায় আছেন তারা।

অ্যান্টিগায় ম্যাচের তৃতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের ধারাবাহিকভাবে বাজে ব্যাটিংয়ের প্রসঙ্গে ডমিঙ্গো বলেছেন, ব্যাটাররা সবাই আত্মবিশ্বাসের ঘাটতিতে ভুগছে।

আমাদের বড় বড় ব্যাটার যারা আছে, মুমিনুল, শান্ত অনেকেই আত্মবিশ্বাসের ঘাটতিতে আছে। ক্রিকেটে আত্মবিশ্বাস অনেক বড় ব্যাপার। এই মুহূর্তে ছেলেদের ব্যাটিংয়ে কোনো আত্মবিশ্বাস নেই।

এমন অপ্রীতিকর অবস্হান থেকে বের হয়ে আসতে শিষ্যদের মানসিকভাবে শক্ত হতে বলেছেন ডমিঙ্গো। বাইরের দুনিয়ার কথা বাদ দিয়ে ক্রিকেটে মনোযোগী হতে হবে তাদের।

টাইগারদের হেড কোচ বলেন, ‘ব্যাটারদের এই অবস্হা থেকে বেরিয়ে আসতে হবে। ফর্মে আসতে গেলে মানসিক দিক দিয়ে শক্ত হতে হবে। এ ম্যাচে এবং পরেরটির মধ্যে টেকনিক্যাল পরিবর্তন করার কোনো সুযোগ নেই।

সব রকমের বাড়তি আওয়াজ, সমালোচনা মাথা থেকে ঝেড়ে ফেলে ক্রিকেট বল খেলার দিকেই নজর দিতে হবে। প্রথম ইনিংসে ১০৩, দ্বিতীয় ইনিংসে ২৪৫ রান করেছে বাংলাদেশ।

দুই ইনিংসেই স্কোরগুলো ম্যাচের জন্য যথেষ্ট ছিল না। আরও বড় স্কোর গড়ার সুযোগ হারিয়েছে টাইগাররা বাজে শটস খেলে। তামিম-জয়দের উইকেট বিলিয়ে আসার দৃশ্য দেখে বিরক্ত ডমিঙ্গো।

তিনি বলেন, ‘ভালো না। দুই ইনিংসেই অনেকে সফট ডিসমিসাল হয়েছে, অনেক ভুল সিদ্ধান্ত ছিল। প্রথম ইনিংসে ১০৩ রান, অবশ্যই এর চেয়ে বেশি রান করা যেত। দ্বিতীয় ইনিংসেও ২৪৫ রানের চেয়ে বেশি করা যেত।

দ্বিতীয় ইনিংসে সাকিব-সোহান ১২৩ রানের জুটি গড়েছেন। যা বাংলাদেশকে লিড এনে দিয়েছে, ইনিংস হার থেকে বাঁচিয়েছে। দুজনের কেউই সেঞ্চুরি করতে পারেননি, তাই খুশি নন ডমিঙ্গো।

তবে বোলারদের পারফরম্যান্সে সন্তুষ্ট এই প্রোটিয়া কোচ। উইকেট পেলেও খালেদ, মুস্তাফিজের বোলিং আরও উন্নতির প্রয়োজন বলে উল্লেখ করেছেন ডমিঙ্গো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *