Breaking News

লুকোচুরির অবসান চায় বোর্ড, ফিরতে হলে ওয়েস্ট ইন্ডিজ টি২০ দিয়ে ফিরতে হবে ‘তামিম’

লুকোচুরির অবসান চায় ক্রিকেট বোর্ড। বিতর্ক কিংবা বিভ্রান্তি যা-ই বলা হোক না কেন, সেটা যে আগুনের মতো ছড়িয়েছে, তা বেশ স্পষ্ট। আর সে কারণেই উইন্ডিজ সফরে লন্ডনে যাত্রাবিরতির সময় ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন তামিম ইকবাল।

আসলে সবকিছুর সমস্যার মূল কারণ তামিম ইকবাল কিংবা বিসিবি- কোনো পক্ষই ঝেড়ে কাশছে না বলে।  তিন দিন আগে তামিম মিডিয়ার সামনে আক্ষেপ নিয়েই বলেন, টি২০ নিয়ে তাঁর সিদ্ধান্তের কথা তাঁকে কেউ বলতে দেয় না। তাঁকে তাঁর প্রাপ্ত সম্মান দেওয়া হয় না।

তারই পাল্টা উত্তর দিতে গিয়ে ক্রিকবাজকে একান্ত সাক্ষাৎকারে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন বলেছেন, ‘মিথ্যা কথা, তামিমকে বহুবার অনুরোধ করার পর সে খেলবে না বলে চিঠি দিয়েছে।

সে যদি এখন খেলতে চায়, তাহলে সেটা পরিস্কার করুক। সবকিছুর একটা সীমা আছে।’ কিন্তু তামিম সেই রহস্য এখনও উন্মোচন করেননি। ভবিষ্যতে খেলবেন কিনা, তাও প্রকাশ্যে বলেননি। আন্তর্জাতিক টি২০ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কিনা, গোপন রেখেছেন সেটিও।

বিজ্ঞাপনের রমরমা বাজার ধরে রাখার জন্য অনেক কৌশলই নিতে হয়। রোববার পরোক্ষে বিসিবিকে কাঠগড়ায় তুলে দেন বাঁহাতি এ ওপেনার, এরপর গতকাল মিডিয়াকেও নেন একহাত।

কিন্তু বিতর্কের আগুনে ঘি ঢেলেছেন কে? জল ঘোলাই বা করছেন কে? মুমিনুল, মুশফিক, মাহমুদউল্লাহদের সিদ্ধান্ত নিয়ে তো এত তোলপাড় হয়নি। তাই চলমান এই নাটকে বিরক্ত বিসিবি চাইছে বন্ধ হোক এই লুকোচুরি খেলা। বিসিবি চায়, টি২০ ইস্যুতে নিজের অবস্থান পরিস্কার করবেন তামিম।

তিনি শেষ আন্তর্জাতিক টি২০ খেলেছেন ২০২০ সালের ৯ মার্চ জিম্বাবুয়ের বিপক্ষে। সময়ের হিসাবে যেটা দুই বছরের বেশি। এর ভেতরে অনেক দ্বিপক্ষীয় সিরিজ ছাড়াও একটি টি২০ বিশ্বকাপ খেলে ফেলেছে বাংলাদেশ। একজন ক্রিকেটারের এত লম্বা সময় একটি সংস্করণ না খেলার অর্থ হতে পারে তাঁকে নেওয়া হয় না বা তিনি নিজেই খেলতে চান না।

বিসিবি যে তাঁকে টি২০ দল থেকে বাদ দেয়নি, তা সবারই জানা। বরং তাঁকে খেলানোর জন্য একপ্রকার জোরাজুরিও করেছেন বোর্ড কর্মকর্তারা। বিসিবি সভাপতি পাপন নিজের বাসায় একাধিকবার বৈঠক করে বাঁহাতি এ ব্যাটারকে অনুরোধ জানান টি২০ দলে নিয়মিত হতে।

ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুসও ৩৩ বছর বয়সী এ ব্যাটারের সঙ্গে একান্তে কথা বলেছেন। এত কিছুর পরও তামিমের টি২০ খেলা না খেলার রহস্য উন্মোচন হয়নি। বরং সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এ নিয়ে ধূম্রজাল তৈরি হয়েছে।

যেটা করেছেন তামিম নিজেই। টি২০ নিয়ে তাঁকে প্রশ্ন করা হলেই বিষয়টি এড়িয়ে গেছেন বারবার। বিপিএল চলাকালে চট্টগ্রামে সংবাদ সম্মেলন করে বলেছেন, ছয় মাস পরে নিজের টি২০ ভবিষ্যৎ নিয়ে জানাবেন। এখানেও রহস্য রেখে দেন তিনি।

তামিমের টি২০ খেলা নিয়ে ধূম্রজাল তৈরি হয়েছে ২০২১ সালের নিউজিল্যান্ড সফর থেকেই। বিশ্রামের অজুহাতে ওই সফরের টি২০ সিরিজ থেকে ছুটি নিলেও পরবর্তী সময়ে ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে খেলা হয়নি তাঁর। বিসিবি সভাপতি অনুরোধ করেও টি২০ বিশ্বকাপে খেলার জন্য রাজি করাতে পারেননি তাঁকে।

এরপরও বিসিবির দিকে আঙুল তোলায় বিস্ময় প্রকাশ করেন পাপন- ‘তাঁকে আমার বাসায় ডেকে অন্তত চারবার টি২০ খেলার জন্য বলেছি। বোর্ডের অন্য সদস্যরাও বলেছে, কিন্তু সে জানিয়েছে টি২০ খেলতে চায় না। তাঁকে অনেকবার রাজি করানোর উদ্যোগ নিলে লিখিত দিয়ে জানিয়েছে খেলবে না।

এর পরও এটা বলার অর্থ কী? আমি আসলেই কিছু বুঝতে পারছি না। তামিমের অনুযোগের পরিপ্রেক্ষিতে বোর্ড সভাপতি সোমবার এও বলেছেন, তামিম অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি২০ বিশ্বকাপে খেলতে চায় কিনা এবং খেললে ওয়েস্ট ইন্ডিজ সফরেই দলে অন্তর্ভুক্ত করা হবে তাঁকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *