Breaking News

যে কারণে শেন ওয়ার্নকে উপাধি দিলো ‘মুরলিধরন’

কে সেরা স্পিনার? শেন ওয়ার্ন নাকি মুত্তিয়া মুরলিধরন? এই প্রশ্নে একটা সময় ক্রিকেটবিশ্ব দুই ভাগে বিভক্ত ছিল। আজও তাদের শ্রেষ্ঠত্ব নিয়ে বিতর্ক হয়।

কেউ এগিয়ে রাখেন শ্রীলঙ্কার সাবেক স্পিনার মুরলিকে, আবার কেউ অস্ট্রেলিয়ার প্রয়াত লেগ স্পিনার ওয়ার্নকেই সেরার মর্যাদা দেন। কিন্তু মুরলিধরন নিজে কী মনে করেন?

গত ৪ মার্চ থাইল্যান্ডের বিলাসবহুল রিসোর্টে হৃদরোগে মৃত্যু হয় অজি স্পিন কিংবদন্তি ওয়ার্নের। তাঁর রঙিন জীবন এবং বল হাতে কারুকার্য নিয়ে আলোচনা এখনো থামেনি। এবারের লিজেন্ডস ক্রিকেট লিগে খেলছেন মুরলিধরন।

বেঁচে থাকলে সেই লিগে হতো ওয়ার্নকেও দেখা যেত। সাবেকদের এই টুর্নামেন্টে নামার আগে তাই ওয়ার্নকে নিয়ে স্মৃতিচারণা করলেন মুরলি। পুরনো সেই বিতর্ক একদম থামিয়ে দিয়ে মুরলিধরন বলেছেন

, ‘আমার মতে, সে আমার চেয়ে ভালো বোলার ছিল। যখন খেলতাম, তখন তাকে অনুসরণ করতাম। তার কাছ থেকে সব সময় কিছু না কিছু শেখার চেষ্টা করতাম। এখন আমরা সবাই তাকে খুব মিস করি।

লাল বলের ক্রিকেটে ৮০০ উইকেটের মালিক মুরলিধরন। ১৩৩ টেস্ট খেলা মুরলি উইকেটপ্রতি খরচ করেছেন ২২.৭ রান। অন্যদিকে ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট নিয়ে তার পেছনেই আছেন ওয়ার্ন।

ওয়ানডে ক্রিকেটে অবশ্য ওয়ার্নের চেয়ে অনেকটাই এগিয়ে মুরলি। শ্রীলঙ্কার সাবেক স্পিনারের ৫৩৪টি উইকেট আছে। সেখানে ওয়ার্নের শিকার ২৯৩ উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *