Breaking News

ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলের সেই বল নিলামে উঠবে !

ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ ফুটবলটি এবার নিলামে উঠবে বলে জানা গেছে। নিলামের জন্য বলটির দাম ধরা হয়েছে ২ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড থেকে ৩ মিলিয়ন পাউন্ড এর মধ্যে।

আগামী নভেম্বর মাসের ১৬ তারিখ বলটির নিলাম অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নিলাম কর্তৃপক্ষ। খবর বিবিসি স্পোর্টসের। কর্তৃপক্ষ আরো জানাচ্ছে, ২৮ অক্টোবর থেকেই বলটির জন্য অনলাইনে দাম করা যাবে।

ডিয়েগো ম্যারাডোনার নাম উচ্চারিত হলেই সামনে চলে আসে ইংল্যান্ডের বিপক্ষে তাঁর করা বিতর্কিত সেই গোলের মুহূর্ত। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা।

সে ম্যাচে জোড়া গোল করেন ম্যারাডোনা। এর মধ্যে একটি ছিল বিতর্কিত। হেড করার বদলে হাত দিয়ে গোল করেছিলেন তিনি। যাকে ‘হ্যান্ড অব গড’ বলে পরবর্তী কালে আখ্যা দিয়েছিলেন স্বয়ং আর্জেন্টাইন অধিনায়ক।

সেই ম্যাচের বল উঠতে যাচ্ছে নিলামে। বলটির সম্ভাব্য মূল্য ধরা হচ্ছে ২.৮ মিলিয়ন ডলার। অবশ্য সেই ম্যাচে ম্যারাডোনার দ্বিতীয় গোলটি ছিল বিশ্বমানের। ইংল্যান্ডের পাঁচ ফুটবলারকে কাটিয়ে দুর্দান্ত গোল করেছিলেন তিনি।

তবে ‘হ্যান্ড অব গড’ আখ্যায়িত গোলের কারণে সেই ম্যাচের রেফারি আলী বিন নাসেরের কাছে ক্ষমাও চেয়েছিলেন এই কিংবদন্তি। মেক্সিকোর অ্যাজটেকা স্টেডিয়ামে সেদিন ম্যাচের ৫১তম মিনিটে শূন্যে লাফিয়ে উঠে হাত দিয়ে গোল করেছিলেন ম্যারাডোনা।

হেডের ছলে তার হাতের টোকায় করা গোল এতটাই নিখুঁত ছিল যে রেফারি আলী বিন নাসেরের চোখ এড়িয়ে যায়। সেই ম্যাচের বল উঠতে যাচ্ছে নিলামে। এত দিন এই বল ছিল সেই ম্যাচের রেফারি আলী বিন নাসেরের কাছে।

নিলামে তোলার ব্যাপারে এই রেফারি বলেছেন, ‘এই বল ফুটবল ইতিহাসের একটা অংশ। বিশ্বের সঙ্গে ভাগাভাগি করে নেওয়ার এটাই উপযুক্ত সময়। কাতার বিশ্বকাপের বিশেষ একটি ইভেন্টের অংশ হিসেবে ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে নিলাম।

বিখ্যাত এই বল ক্রয়ের জন্য ক্রেতাদের ২৮ অক্টোবর থেকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। ১৯৮৬ সালের ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা বনাম ইংল্যান্ড ম্যাচে বহুল আলোচিত

ডিয়াগো ম্যারাডোনার করা একটি গোল ‘হ্যান্ড অব গড’ নামে সারাবিশ্বে পরিচিতি পায়। সেই ম্যাচে ব্যবহৃত ফুটবলটি এবার নিলামে উঠছে। ঐতিহাসিক সেই ম্যাচে তিউনিশিয়ার রেফারি আলি বিন নাসির বিতর্কিত ম্যারাডোনার গোলটিকে বৈধতা দিয়েছিলেন।

ম্যারাডোনার দুইগোলের বদৌলতে ২-১ ব্যবধানে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি জিতেছিলো আর্জেন্টিনা। এবার বলটি নিলামে তুলছেন সেই রেফারি নাসির। বিন নাসির বলেন, ফুটবলটি ইতিহাসের একটি অংশ, তাই এখনই এটাকে বিশ্ববাসীর সামনে তুলে ধরার সঠিক সম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *