Breaking News

মুশফিককে তামিমের সাহস, আমি নিশ্চিত ‘বন্ধু তুই পারবি’ !

মুশফিকুর রহিম আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে বিদায় নিয়েছেন আজ। ব্যক্তিগত ফেসবুক পাতায় এই ঘোষণা দেওয়ার পর থেকেই সতীর্থদের বিদায়বার্তা, শুভেচ্ছা-শুভকামনার জোয়ারে ভাসছেন তিনি। এবার তার সতীর্থ ও বন্ধু তামিম ইকবাল তার এই অবসরের ঘোষণার প্রতিক্রিয়া জানালেন।

ব্যক্তিগত ফেসবুক পাতায় তিনি মুশফিকের সঙ্গে একটি জুটির ছবি পোস্ট করেছেন। এরপর জানিয়েছেন তার মনের আবেগি কথা। মুশফিকের টি-টোয়েন্টি ক্যারিয়ার দেশ তো বটেই আন্তর্জাতিক পরিমণ্ডলেও সবচেয়ে দীর্ঘ ক্যারিয়ারগুলোর মধ্যে অন্যতম।

এমন একটা ক্যারিয়ার গড়া যে মোটেও চাট্টিখানি কথা নয়, সেটা জানিয়েই তার স্ট্যাটাস শুরু করলেন তামিম। তিনি লিখেন, ‘১৫ বছর ২৭৭ দিনের টি-টোয়েন্টি ক্যারিয়ার কোনো ফ্লুক নয়।

বছরের পর বছর তোকে খুব কাছ থেকে দেখেছি। পরিসংখ্যান সবসময় সবটুকু ফুটিয়ে তুলতে পারে না। কিন্তু তোর নিবেদন, প্যাশন, পরিশ্রম ও ভালোবাসা দেখেছি। তোর প্রচেষ্টা ও ঘাম ঝরানো দেখেছি।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রথম কুড়ি ওভারের ক্রিকেটে পা রাখেন মুশফিক। টি-টোয়েন্টির আঙ্গিনায় ১৬ বছর কাটিয়েছেন এই বর্ষীয়ান ক্রিকেটার, খেলেছেন ১০২টি ম্যাচ।

বাংলাদেশের হয়ে ১০০-এর বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলা ৩ ক্রিকেটারের একজন মুশফিক। এ সময় ১৯.৪৮ গড়ে ১৫০০ রান করেছেন তিনি। এমন ক্যারিয়ারের শেষে তামিমের অভিনন্দন পেলেন মুশফিক।

বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কের কথা, ‘আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তোর যা কিছু অর্জন ও প্রাপ্তি, সব কিছুর জন্য অভিনন্দন আরও একবার। মুশফিক অবশ্য শুধু আন্তর্জাতিক টি-টোয়েন্টিকেই বিদায় বলেছেন, টেস্ট ও ওয়ানডেকে নয়।

বিপিএলেও খেলবেন বলে জানিয়ে রেখেছেন তিনি। ক্রিকেটের দীর্ঘতর দুই ফরম্যাটে দেশকে এখনো অনেক কিছু দেওয়া বাকি মুশফিকের, তামিম নিশ্চিতভাবেই মনে করেন, বাংলাদেশের সাবেক এই অধিনায়ক সেটা পারবেনও।

তামিম বলেন, ‘টেস্ট ও ওয়ানডেতে এখনও অনেক বড় ভূমিকা আছে তোর, দলকে দেওয়ার আছে আরও অনেক কিছু। আমি নিশ্চিত, তুই পারবি বন্ধু!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *