Breaking News

বিশ্বকাপ: শ্রীলংকাকে হারিয়ে বাংলাদেশকেও ছাড়িয়ে গেল ‘নামিবিয়া’

টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর শুরু হয়েছে আজ রোববার। অস্ট্রেলিয়ায় শুরু হওয়া ২০ ওভারের টুর্নামেন্টের উদ্বোধনী দিনে শ্রীলংকার মতো সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে নামিবিয়া।

এদিন নামিবিয়ার করা ১৬৩/৭ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়ে ১৯ ওভারে ১০৮ রানেই অলআউট হয় শ্রীলংকা। গত মাসে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়া আইসিসির পূর্ণ সদস্য দেশ শ্রীলংকাকে হারিয়ে বাংলাদেশকেও ছাড়িয়ে গেল নামিবিয়া।

পরিসংখ্যান অনুযায়ী ২০০৭ সালে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী আসর থেকে খেলে যাওয়া বাংলাদেশ বিশ্বকাপের ইতিহাসে পূর্ণ সদস্যের দেশের বিরুদ্ধে মাত্র একটি জয় পেয়েছে।

অথচ নামিবিয়া গত বছর বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়ে নেদারল্যান্ডসের পর আইসিসির পূর্ণ সদস্য দেশ আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নেয়। সুপার টুয়েলভে তারা হারায় স্কটল্যান্ডকে।

এবার তারা খেল দেখাল শ্রীলংকাকে। দুই আসরে অংশ নিয়েই ইতোমধ্যে আইসিসির পূর্ণ সদস্য দুই দেশ আয়ারল্যান্ড ও শ্রীলংকাকে হারাল নামিবিয়া।

অথচ বাংলাদেশ ২০০৭ সাল থেকে বিশ্বকাপ খেলেও আইসিসির একটি মাত্র পূর্ণ সদস্য দেশের বিপক্ষে জয় ছিনিয়ে নিতে পেরেছে। সেটা ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

সেই আসরের পরের ম্যাচগুলোতে বাংলাদেশ হারে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলংকা ও পাকিস্তানের বিপক্ষে। ২০০৯ সালের বিশ্বকাপে দুই ম্যাচে অংশ নেওয়ার সুযোগ পেয়ে ভারত ও আয়ারল্যান্ডের কাছে হারে টাইগাররা।

২০১০ সালের বিশ্বকাপে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যায় বাংলাদেশ। ২০১২ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে হারে বাংলাদেশ।

২০১৪ সালে নিজেদের ঘরের মাঠে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই সময়ে আইসিসির সহযোগী সদস্য দেশ আফগানিস্তান ও নেপালের বিপক্ষে জয় পায় বাংলাদেশ।

তবে হংকং, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে যথারীতি হারে টাইগাররা। ২০১৬ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডস ও ওমানকে হারিয়েছিল বাংলাদেশ।

এই দুটি দল আইসিসির সহযোগী সদস্য। সেই আসরে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যায় বাংলাদেশ।

গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের কাছে ছয় উইকেটে হার দিয়ে মিশন শুরু করা বাংলাদেশ এরপর আইসিসির সহযোগী সদস্য দুই দেশ ওমান ও পাপুয়া নিউগিনিকে হারায়।

তবে পূর্ণ সদস্য দেশ শ্রীলংকা, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে যথারীতি হেরে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *