Breaking News

বিশ্বকাপ দিয়ে আলোচিত ‘লাহোজ’ ২৪৫৭ কার্ডের হৃদয়হীন এক রেফারি

ফুটবলে এক বিরল রেফারির দেখা মিলল। ইতোমধ্যে যাঁর সঙ্গে বিশ্বের মানুষও পরিচিত হয়ে গেছে। নাম তাঁর আন্তনিও মাতেও লাহোজ। বেশি দিন আগে নয়, শেষ হওয়া কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেই ১৮ কার্ড দেখিয়ে তুমুল আলোচনার জন্ম দিয়েছিলেন এই স্প্যানিশ রেফারি।

যে ম্যাচে কার্ড পেয়েছিলেন লিওনেল মেসিও। তাতে সমালোচনায় মাতে দুই দলের খেলোয়াড়রা। এর পর তাঁকে বাড়িতে পাঠিয়ে দিয়েছিল ফিফা। সেই লাহোজের পাল্লায় পড়ল বার্সা ও এস্পানিওলের খেলোয়াড়রা।

এবার দুই দলের মোট ১৪ জন কার্ড হজম করেছেন। যার মধ্যে আবার দুটি লাল কার্ডও। ক্যাম্প ন্যুতে হওয়া ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ায় এতটা কথা হতো না, যদি না লাহোজ কার্ডের ঝাঁপি না খুলতেন।

এর বাইরে ৭৩তম মিনিটে বার্সার বিপক্ষে পেনাল্টির বাঁশি বাজিয়ে এস্পানিওলকে এক পয়েন্ট যেন উপহার হিসেবে দিয়েছিলেন এই রেফারি। জাভি আকার-ইঙ্গিতে সেই কথা বলতে চেয়েছিলেন,

তবে স্পষ্টভাবে তাঁকে দোষ দেননি। এ দিন বার্সার জর্দি আলভা ম্যাচের ৭৮তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছেড়েছিল। এর আগে বিশ্বকাপে লাহোজকে পাগল সাব্যস্তও করেছিলেন আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ।

তিনি লাহোজের বদমেজাজের কথা জানাতে গিয়ে বলেছিলেন, ‘রেফারি আস্ত পাগল। আপনি তাঁকে কিছু জিজ্ঞেস করতে যাবেন, সে আপনার সঙ্গে চিৎকার করবে। লাহোজ তার ক্যারিয়ারে দুই হাজার ৪৫৭টি কার্ড দেখিয়েছেন।

এর মধ্যে লা লিগায় তিনি এক হাজার ৪২৪টি কার্ড দেখিয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ২২৯টি কার্ড দেখিয়েছেন কোপা দেল রে’তে। চ্যাম্পিয়ন্স লিগে তিনি ৪১টি ম্যাচ পরিচালনা করেছেন। কার্ড দিয়েছেন ১৬০টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *