Breaking News

বিশ্বকাপের সেরা তরুণ ফুটবলার আর্জেন্টিনার এনজো ফার্নান্দেজ গোল্ডেন গ্লাভস এমির

কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড় হয়েছেন আর্জেন্টিনার তরুণ মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। ওই শিরোপা জিতে তিনি জানান দিয়েছেন, মেসি পরবর্তী যুগের হাল ধরতে তারা প্রস্তুত। এছাড়া বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভস

জিতেছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ। ফাইনালের আগে সেরা গোলরক্ষকের পুরস্কার কে জিতবেন তা নিয়ে বিতর্ক ছিল। ক্রোয়েশিয়ার লিভাকোভিচ, মরক্কোর ইয়াসিন বোনো, ফ্রান্সের হুগো লরিস ছিলেন দৌড়ে।

কিন্তু ফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন এমি। তিন গোল খেলেও তার দুটি ছিল পেনাল্টি থেকে, যাতে তার দায় নেই। অন্য গোলটিও বক্সের মুখ থেকে এতো জোরে এমবাপ্পে মারেন যে ফেরানোর সুযোগ পাননি তিনি।

তবে ম্যাচে মার্কোস থুরাম ও কোলো মোয়ানির দুটি ভালো শট ফেরান অ্যাস্টন ভিলায় খেলা এমি। আর ফাইনালর টাইব্রেকারে দুটি দুর্দান্ত শট ফিরিয়েছেন। এছাড়া কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে দলকে জিতিয়ে নায়ক বনে যান তিনি।

ওই ম্যাচেও দুই শট ফেরান তিনি। এমির গোল্ডেন গ্লাভস না জেতা তাই হতো অবাক করার মতো। আসরের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জেতা এনজো ফার্নান্দেজের বয়স ২১ বছর।

ফিফার নিয়ম অনুযায়ী, ২১ বছর বা তার কম বয়সী ফুটবলারকে দেওয়া হয় ওই পুরস্কার। তার সঙ্গে নেদারল্যান্ডসের তরুণ কোডি গাকপো ছিলেন লড়াইয়ে। অথচ এই এনজোর বিশ্বকাপে খেলার কথা ছিল না।

বেনফিকায় খেলা এই তরুণ আর্জেন্টিনার বিশ্বকাপ দলে ছিলেন না। লো চেলসোদের ইনজুরিতে তাকে ডেকে আনা হয়। প্রথম ম্যাচে শুরুর একাদশে জায়গা পাননি। দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষেও শুরুতে ছিলেন না।

তবে ওই ম্যাচে বদলি নেমে এক গোল করেন, পুরো ম্যাচের রঙ বদলে দেন। এরপর এই তরুণ আর্জেন্টিনার জার্সিতে নকআউটের চার ম্যাচের অধিকাংশ সময়ই মাঠে ছিলেন। ডাচদের বিপক্ষে ১২০ মিনিটে সমানতালে খেলে গেছেন তিনি।

ফাইনালেও ফ্রান্সের মতো শারীরিক ও ফুটবলীয় দক্ষতায় শক্তিশালী দলের বিপক্ষে ১২০ মিনিট খেলেছেন রিভার প্লেট থেকে উঠে আসা এই তরুণ। তার দিকে এখন রিয়াল মাদ্রিদ, লিভারপুলের চোখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *