Breaking News

বিশ্বকাপের একাদশে নাম লিখেই বিশ্বরেকর্ড গড়লেন ‘আয়ান’

এখনও কৈশোর পার হননি। চেহারায়ও তারুণ্যের চাপ আসেনি। আয়ান আফজাল খান, টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ট ক্রিকেটার হিসেবে অংশগ্রহণ করে রেকর্ডের পাতান নাম লিখে ফেললেন।

নেদারল্যান্ডসের বিপক্ষে আরব আমিরাতের একাদশে নাম লিখেই ইতিহাসটা গড়ে ফেললেন এই ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার। ১৬ বছর ৩৩৫দিন বয়সে বিশ্বকাপের ক্যাপ মাথায় উঠলো তার।

এর আগে এই ফরম্যাটে সবচেয়ে কম বয়সে বিশ্বকাপ খেলার রেকর্ড ছিলো পাকিস্তানের মোহাম্মদ আমিরের দখলে। তিনি ১৭ বছর ৫৫ দিন বয়সে বিশ্বকাপ খেলতে নেমে রেকর্ড গড়েছিলেন।

আয়ান আফজাল খান ভেঙে দিলেন আমিরের রেকর্ড। আন্তর্জাতিক ক্রিকেটে আয়ানের পথচলা আজই শুরু নয়। সেপ্টেম্বরেই দুবাই গিয়ে বাংলাদেশ যে আরব আমিরাতের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল,

ওই সিরিজেই প্রথম আয়ানের মাথায় আন্তর্জাতিক ক্যাপ ওঠে। বিশ্বকাপের আগে ওই দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাঁ-হাতি স্লো অর্থোডক্স স্পিন বোলিং করে আয়ান নিয়েছেন তিন উইকেট।

প্রথম ম্যাচে তিন ওভার বোলিং করে রান দিয়েছেন মাত্র ১৬। ব্যাট হাতে এক ইনিংসে সুযোগ পেয়ে খেলেছেন ১৭ বলে ২৫ রানের ইনিংস। আয়ানের জন্ম ভারতের গোয়ায়।

তবে দুই বছর বয়সেই পিতামাতার সঙ্গে আরব আমিরাতে ঠাঁই হয় তার। পাঁচ বছর বয়সেই বাবার কাছে ক্রিকেটে হাতেখড়ি তার। ব্যাটিংয়ের প্রথম দীক্ষাটা পেয়েছেন বাবার কাছেই।

বাবা স্বপ্ন দেখতেন ছেলে আন্তর্জাতিক ক্রিকেট খেলবে। সে স্বপ্নই পূরণ হয়েছে বাংলাদেশের বিপক্ষে। এরপর এখন খেলতে নামলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুধু তাই নয়, প্রথম ম্যাচেই একাদশে সুযোগ পেয়ে গেলেন আয়ান আফজাল খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *