Breaking News

বিতর্কিত আউট নিয়ে হঠাৎ তোলপাড়, ক্রিকেট থেকে উঠে যেতে পারে এই নিয়ম

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে অসি ব্যাটার মার্নাস ল্যাবুশানের একটি আউট না হওয়া নিয়ে তৈরি হয়েছে তুমুল বিতর্ক। স্লিপে ক্যাচ দিয়েছিলেন তিনি। কিন্তু স্লিপে দাঁড়িয়ে থাকা সাইমন হারমারের হাতে পৌঁছানোর আগেই বল মাটি ছুঁয়েছিল।

তৃতীয় আম্পায়ার জানান যে আউট হননি লাবুশানে; কিন্তু মাঠের আম্পায়ার প্রাথমিকভাবে জানিয়েছিলেন, লাবুশানে আউট। এতেই তৈরি হয় বিতর্ক। লাবুশানে এ সময় ছিলেন ৭০ রানে।

যদিও সে ৭৯ রান করে আউট হয়ে যায়। ক্রিকেটের নিয়ম অনুযায়ী মাঠের আম্পায়ার কোনো সিদ্ধান্ত নিয়ে পুরোপুরি নিশ্চিত না থাকলে তৃতীয় আম্পায়ারের সাহায্য নেন।

কিন্তু তৃতীয় আম্পায়ারের কাছে যাওয়ার সময় প্রাথমিকভাবে আউট অথবা নট আউটের কোনও সিদ্ধান্ত জানান তিনি। সেই প্রাথমিক সিদ্ধান্তের উপর অনেক কিছুই নির্ভর করে।

কারণ তৃতীয় আম্পায়ারের কাছে সেই সিদ্ধান্তকে নাকচ করার মতো প্রমাণ না থাকলে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তকেই সঠিক বলে মেনে নিতে হয়। এই নিয়মটাই মানতে পারছেন না বেন স্টোকস।

ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক লাবুশানের ঘটনার ভিডিও টুইট করে লেখেন, ‘আইসিসির এই নিয়ম তুলে দেওয়া উচিত। তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নিক। তার কাছে প্রযুক্তি রয়েছে। সে নিজের মতো সিদ্ধান্ত নিক।

মাঠের আম্পায়ার নিশ্চিত নয় বলেই তো তৃতীয় আম্পায়ারের কাছে গেছে। মাঠের আম্পায়ার প্রাথমিকভাবে আউটের সিদ্ধান্ত দিয়েছিল বলেই যত গণ্ডগোল শুরু হল। সিদ্ধান্ত নিয়ে যদিও আমি কিছু বলছি না।’

বুধবার প্রথমে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ৪৩ ওভার খেলা হওয়ার পর বৃষ্টির জন্য তা বন্ধ রাখা হয়। অস্ট্রেলিয়ার হয়ে ওপেন করতে নেমে শুরুতেই ফিরে যান ডেভিড ওয়ার্নার। মাত্র ১০ রান করে এনরিখ নোখিয়ের বলে ক্যাচ তুলে দেন মার্কো জানসেনের হাতে।

এর পরে ব্যাট করতে নামেন লাবুশানে। ৭৯ রান করে সাজঘরে ফেরেন তিনি। ওপেনার উসমান খোয়াজা অপরাজিত ৫৪ রানে। বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া ২ উইকেট হারিয়ে তুলেছে ১৪৭ রান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *