Breaking News

বাংলাদেশের ২২ বছরের টেস্ট ইতিহাসে র‌্যাঙ্কিংয়ে সেরা অবস্থানে ‘লিটন দাস’

আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি, জনি বেয়ারস্টোকে পেছনে ফেলেছেন লিটন দাস। টেস্ট র‌্যাঙ্কিংয়ে দেশের সেরা ১২তম অবস্থানে উঠেছেন তিনি। এর আগেও একবার ১২তম অবস্থানে নাম তুলেছিলেন ডানহাতি লিটন।

বাংলাদেশের ২২ বছরের টেস্ট ইতিহাসে তার চেয়ে ভালো র‌্যাঙ্কিং কেউ করতে পারেননি। লিটন দাস ভারতের বিপক্ষে ঘরের মাঠে অনুষ্ঠিত দুই ম্যাচের টেস্ট সিরিজে তেমন সুবিধা করতে পারেননি।

প্রথম টেস্টে দুই ইনিংসে যথাক্রমে ২৪ ও ১৯ রান করেন তিনি। ঢাকা টেস্টে ফিরে প্রথম ইনিংসে ২৫ রান করে ফিরলেও দ্বিতীয় ইনিংসে ৭৩ রানের ইনিংস খেলেন। তার ওই ইনিংসের কারণেই ভারতের বিপক্ষে জয়ের সুযোগ তৈরি করে বাংলাদেশ।

শেষ পর্যন্ত জয় সম্ভব না হলেও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে দেশের অন্যতম সেরা এই ব্যাটারের। এর আগে যৌথভাবে ১৪তম অবস্থানে ছিলেন এক পঞ্জিকাবর্ষে সব মিলিয়ে প্রায় দুই হাজার রান করা লিটন।

বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সেরা বিশে আছেন কেবল মুশফিকুর রহিম। একধাপ পিছিয়েও তিনি ২০তম অবস্থানে আছেন। টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানে ছিলেন মুমিনুল হক।

মধ্যে তার ফর্ম এতোটাই খারাপ গেছে যে নামতে নামতে তিনি সত্তর ছাড়িয়ে গিয়েছিলেন। মিরপুরে ৮৪ রানের ইনিংস খেলে পাঁচ ধাপ এগিয়ে ৬৮তম অবস্থানে উঠেছেন তিনি।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে ৯৩৬ পয়েন্ট নিয়ে সেরা ব্যাটারের অবস্থান ধরে রেখেছেন। সেরা ১১তম ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে আসেনি কোন পরিবর্তন।

বাবর আজম আগের মতোই দুই নম্বরে আছেন। টেস্টের সেরা বোলার প্যাট কামিন্স। সেরা অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। ওই র‌্যাঙ্কিংয়ে তিনে আছেন সাকিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *