Breaking News

বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশের স্মৃতি ভুলতে আজ ভারতের বিপক্ষে মাঠে নামছে ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশের স্মৃতি ভুলতে আজ ভারতের বিপক্ষে মাঠে নামছে ওয়েস্ট ইন্ডিজ দিল। কয়েক দিন আগেই বাংলাদেশের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

সেই স্মৃতি ভুলে জয়ে ফিরতে চায় ক্যারিবীয়রা। সেই মিশনে ওয়েস্ট ইন্ডিজের সামনে এবার ভারত।

শুক্রবার থেকে নিজেদের ডেরায় ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে ওয়েস্ট ইন্ডিজ। ভারতের বিপক্ষে সিরিজ জিতে বাংলাদেশের কাছে পাওয়া লজ্জা মুছে ফেলতে চায় ক্যারিবীয়রা।

অপরদিকে, সিনিয়র খেলোয়াড়দের ছাড়াই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলতে নামছে ভারত। অনভিজ্ঞদের নিয়ে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সিরিজ জয়ের ব্যাপারে আশাবাদী ভারত।

আগামীকাল পোর্ট অব স্পেনে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। এ বছর পাঁচটি ওয়ানডে সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। এরমধ্যে চারটিতেই হেরেছে তারা।

একমাত্র সিরিজ জয় নেদারল্যান্ডসের বিপক্ষে। ডাচদের বিপক্ষে জয়ের পর দু’টি সিরিজ খেলে ওয়েস্ট ইন্ডিজ। সর্বশেষ ওই দু’টি সিরিজ ছিল পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে।

গত জুনে পাকিস্তানের কাছে ও গত সপ্তাহে বাংলাদেশের কাছে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হওয়ায় হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। তবে দ্রুতই হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে চায় ক্যারিবীয়রা।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরান বলেন, ‘এই সিরিজের দিকে আমরা সবাই তাকিয়ে আছি। আশা করছি ভালো লড়াই হবে। আমরা উত্তেজনাপূর্ণ ক্রিকেট উপহার দিতে পারবো। নিজেদের সেরাটা দিয়েই চেষ্টা করবো সিরিজ জিততে।

এক দিনের ক্রিকেটে ৭০ দশকে ক্রিকেটবিশ্বে অপ্রতিরোধ্য ছিল ওয়েস্ট ইন্ডিজ। ক্লাইভ লয়েডের অধীনে প্রথম দু’টি বিশ্বকাপও জিতেছে তারা। ওয়েস্ট ইন্ডিজের সেই দাপুটে মনোভাব এখন আর দেখা যায় না।

ক্রিকেটের ব্যস্ত সূচির কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলের সিনিয়রদের বিশ্রাম দিয়েছে ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রিত বুমরাহ, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়ারা দলের বাইরে আছেন।

তারপরও ভারতের এই দলকে নিয়ে সতর্ক পুরান। তিনি বলেন, ‘ব্যাট বা বল হাতে ম্যাচ জেতানোর মতো অনেক ক্রিকেটার রয়েছে ভারতের। আমরা অবশ্যই সেরাটা দিয়ে তাদেরকে চ্যালেঞ্জ জানাতে চাই।

তা করতে পারলে ক্রিকেটবিশ্বে আমরা একটা বার্তা দিতে পারবো। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্য এই সিরিজে ভালো ফল খুবই দরকার। দলের সিনিয়ররা না থাকায় এই সিরিজে ভারতকে নেতৃত্ব দিবেন ওপেনার শিখর ধাওয়ান।

তার ডেপুটি হিসেবে আছেন রবীন্দ্র জাদেজা। দীপক হুদা, শুভমান গিল, আবেশ খান, প্রসিদ্ধ কৃষ্ণা, মোহাম্মাদ সিরাজ ও আর্শদীপ সিংদের মতো পরীক্ষিত তরুণ ও অনভিজ্ঞদের নিয়ে লড়াই করবে ভারত।

এখনো ওয়ানডে অভিষেক হয়নি আবেশ ও আর্শদীপের। তারপরও এই দল নিয়ে সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ধাওয়ান। তিনি বলেন, ‘দলে যারা আছেন, সকলেই তরুণ ও কম অভিজ্ঞ ক্রিকেটার। তবে তাদের সামর্থ্য ও দক্ষতা নিয়ে কোনো সন্দেহ নেই।

যেকোনো সময় ম্যাচ ঘুরিয়ে দেয়ার সক্ষমতা তাদের আছে। তাই এই দল নিয়ে সিরিজ জয় সম্ভব। আমরা সিরিজ জিততেই মাঠে নামবো। ২০০৬ সালে সর্বশেষ ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

সে বার ঘরের মাঠে পাঁচ ম্যাচের ওই সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছিলেন ক্যারিবীয়রা। ২০০৬ সালের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১১টি দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে ভারত। সবগুলোতে জিতেছে টিম ইন্ডিয়া।

এ বছরের ফেব্রুয়ারিতে ভারত সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *