Breaking News

বর্ষসেরা কোচ হলেন আর্জেন্টিনার মেসিদের বিশ্বকাপজয়ী ‘লিওনেল স্কালোনি’

শুরুতে ছিলেন সাম্পাওলির সহকারী। এরপর আর্জেন্টিনার ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পান লিওনেল স্কালোনি। যাকে নিয়ে স্বয়ং ম্যারাডোনাও নাক ছিটকিয়েছিলেন। পরবর্তীতে ভারপ্রাপ্ত থেকে পাকাপাকি আলবিসেলেস্তেদের দায়িত্ব পান তিনি।

সেই থেকে শুরু তার অধীনে কোপা আমেরিকা জিতে ২৮ বছর পর শিরোপা খরা ঘুঁচায় আর্জেন্টিনা। এক বছর পর আর্জেন্টিনা জেতে বিশ্বকাপও। এতে করে ৩৬ বছর পর বিশ্বকাপ না জেতার আক্ষেপটাও ঘুঁচায়।

সেই লিওনেল স্কালোনিকে এবার বর্ষসেরা কোচের সম্মানে ভূষিত করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের ইতিহাস এবং পরিসংখ্যান বিভাগ (আইএফএফএইচএস)। আর্জেন্টাইন এই কিংবদন্তি এখানে টেক্কা দিয়েছেন

ফ্রান্সের দিদিয়ের দেশম ও মরক্কোর ওয়ালিদ রেগরাগুইকে। অফিসিয়াল ওয়েবসাইটে আইএফএফএইচএস স্কালোনি সম্পর্কে লিখেছে, ২০২১ সালে কোপা আমেরিকা জয়ের পর স্কালোনির দল জিতেছে লা ফিনালিসিমা ও বিশ্বকাপ।

আর্জেন্টিনার প্রধান কোচ হিসেবে তার চুক্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। সেই চুক্তিতে সই করবেন বলেও জানিয়েছেন স্কালোনি। আপাতত ২০২৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত চুক্তি রয়েছে স্কালোনির।

অর্থাৎ, চার বছর পরে আমেরিকা, কানাডা ও মেক্সিকোতে আয়োজিত বিশ্বকাপেও আর্জেন্টিনার কোচ হিসেবে দেখা যাবে স্কালোনিকে। উল্লেখ্য, ২০২০ সালে বর্ষসেরা কোচ হয়েছিলেন ফ্রান্সের দিদিয়ের দেশম।

তখন স্কালোনি সেরা তিনেও ছিলেন না। ২০২১ এ শিরোপা স্কালোনিকে টপকে ইতালির রবার্তো মানচিনি পকেটে পুরেন। আর ২০২২ সালে বর্ষসেরার পুরস্কারটা নিজের পকেটে পুরেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ। দ্বিতীয় হন দেশম।

আইএফএফএইচএস এর জরিপে সেরা কোচের তালিকা

লিওনেল স্কালোনি- ২৪০ পয়েন্ট।
দিদিয়ের দেশম- ৪৫ পয়েন্ট।
ওয়ালিদ রেগরাগুই- ৩০ পয়েন্ট।
জ্লাৎকো দালিচ- ২০ পয়েন্ট।
হাজিমে মরিয়াসু- ১৫ পয়েন্ট।
লুইস ফন গাল ও গ্রেগ বারহাল্টার- ১০ পয়েন্ট।
হার্ভে রেনার্ড, তিতে ও পাওলো বেন্তো- ৫ পয়েন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *