Breaking News

বর্ষসেরা কোচ হওয়ার দৌড়ে স্কালোনিসহ আছেন আরুও ৩ জন

২০২২ সালের কাতার বিশ্বকাপ আর্জেন্টিনা ফুটবল দলের জন্য মুঠোভর্তি সফলতা নিয়ে এসেছে। তবে বিশ্বচ্যাম্পিয়ন দলটির পেছনের মূল কারিগর বিবেচনা করা হচ্ছে কোচ লিওনেল স্কালোনিকে। আর্জেন্টিনার হয়ে এক সময় খেলেছেন,

এরপর রাশিয়া বিশ্বকাপে আলবিসেলেস্তাদের ব্যর্থতার পর দলকে ঢেলে সাজাতে কোচিং প্যানেলে যুক্ত হন তিনি। তার অধীনে ২৮ বছর পর কোনো আন্তর্জাতিক শিরোপা এবং ৩৬ বছর পর বিশ্বকাপখরা কাটিয়েছে লিওনেল মেসিরা।

তাই তো স্বাভাবিকভাবেই ধরে নেওয়া হয়েছিল- সেরা কোচের সব আন্তর্জাতিক পুরস্কারের লড়াইয়ে তিনি সামনের সারিতেই থাকবেন। এবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে থাকা তিনজনের নাম ঘোষণা করেছে।

এতে বিশ্বজয়ী কোচ স্কালোনি ছাড়াও রয়েছেন স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের কোচ কার্লো অ্যানচেলত্তি ও ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটির দায়িত্বে থাকা পেপ গার্দিওলা। সেরা কোচের দৌড়ে আছেন কার্লো অ্যানচেলত্তি ও পেপ গার্দিওলা।

হ্যাভিওয়েট কোচদের এই লড়াইয়ে প্রথমে পাঁচ জন মনোনয়ন পেয়েছিলেন। পরে দুজনকে বাদ দিয়ে বৃহস্পতিবার তিন জন চূড়ান্ত ফাইনালিস্টের নাম ঘোষণা করেছে ফিফা।

তালিকা থেকে বাদ পড়েছেন কাতার বিশ্বকাপের রানার্স আপ দল ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম এবং বিশ্বকাপে অনবদ্য পারফর্ম করা মরক্কোর কোচ ওয়ালিদ রেগরাগি। আগামী ২৭ ফেব্রুয়ারি প্যারিসে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপের অন্যতম ফেভারিট হয়েই আর্জেন্টিনা কাতারে পা রাখে। কিন্তু প্রথম ম্যাচেই সৌদি আরবের বিপক্ষে হেরে অঘটনের শিকার হয় তারা। এরপর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় দলটি।

প্রতিটি ম্যাচে দারুণ পারফর্ম্যান্সের মাধ্যমে নেতৃত্ব দেন লিওনেল মেসি। তবে একইসঙ্গে স্কালোনির ট্যাকটিকস, প্রতিপক্ষ অনুসারে ফরম্যাট বাছাই এবং পরিস্থিতি বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত গ্রহণের বিষয়গুলো ম্যাচে বড় টার্নিং পয়েন্ট হয়ে যায়।

যা আলাদাভাবে ফুটবলবোদ্ধাদের নজর কেড়েছে। এদিকে, ২০২১ সালে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর ওই মৌসুমেই অ্যানচেলত্তির রিয়াল মাদ্রিদ ১৪তম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তোলে।

এর মাধ্যমে প্রথম কোচ হিসেবে চারটি এবং একাধিক ক্লাবের হয়ে দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কীর্তি গড়েন অ্যানচেলত্তি। তার অধীনে স্প্যানিশ জায়ান্টরা গত মৌসুমে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপও জিতে নেয়।

স্প্যানিশ কোচ পেপ গার্দিওলাও দীর্ঘদিন ধরে সাফল্যের সঙ্গে কোচের দায়িত্ব পালন করাদের একজন। তার অধীনে ২০২১-২২ মৌসুমে প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তোলে ম্যানচেস্টার সিটি। গত পাঁচ মৌসুমে যা তাদের চতুর্থ লিগ শিরোপা।

এছাড়া, টানা দুই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠারও খুব কাছাকাছি গিয়েছিল গার্দিওলার দল। কিন্তু দুই লেগের সেমিফাইনালে তারা শেষ পর্যন্ত রিয়ালের কাছে হেরে বসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *