Breaking News

বয়স ৪০ বছর এখনো টেস্ট বোলিংয়ের শীর্ষে ইংলিশ এই তারকা

৪ বছর ধরে টেস্ট ক্রিকেটের সেরা বোলারের জায়গা দখল করেছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক ও ফাস্ট বোলার প্যাট কামিন্স। এবার তার শীর্ষস্থান দখল করে নিয়েছেন ইংলিশ ৪০-উর্ধ্ব বোলার জেমস অ্যান্ডারসন।

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে রীতিমতো আগুনঝরা বোলিংয়ে ব্যাটারদের নাজেহাল করে তুলছেন এ পেসার। নিউজিল্যান্ডের মাটিতে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি ইতোমধ্যে শেষ হয়েছে।

তিনদিনেই শেষ হওয়া ওই ম্যাচে সে দেশের মাটিতে ১৫ বছর পর টেস্ট জিতেছে ইংল্যান্ড। একইসঙ্গে ম্যাচে ছিল ইংলিশদের চরম দাপুটে পারফরম্যান্স। গতির ঝড় তুলেছেন জেমস অ্যান্ডারসনও।

প্রথম ইনিংসে তিনি কিউইদের তিনটি এবং দ্বিতীয় ইনিংসে শিকার চার উইকেট। ৮৬৪ পয়েন্ট তিনি বর্তমান বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন। ক্যারিয়ারে ১৭৮টি টেস্টে ৬৮২ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন।

টেস্ট ক্রিকেটে পেসারদের মধ্যে সর্বাধিক উইকেটও তার দখলে নিয়েছেন। তিনি এক ইনিংসে ৫ কিংবা তার বেশি উইকেট নিয়েছেন ৩২ বার। ৩ বার নিয়েছেন ১০ উইকেট।

বোলারদের র‌্যাংকিংয়ে দুইয়ে উঠে এসেছেন ভারতের স্পিন অলরাউন্ডার রবীচন্দ্রন অশ্বিন। অস্ট্রেলিয়ার সঙ্গে চলমান টেস্টে ব্যাটারদের নাকানিচুবানি খাওয়ার ফল তিনি খুব দ্রুতই পেয়েছেন।

অশ্বিনের পয়েন্ট ৮৬৪, যা অ্যান্ডারসনের চেয়ে মাত্র ২ পয়েন্ট কম। ২০১৯ সাল থেকে টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় থাকা প্যাট কামিন্স নেমে গেছেন তিনে। তার অবনমন হয়েছে দুই ধাপ।

ভারতের সঙ্গে অনুষ্ঠিত দুটি টেস্টে তিনি মাত্র ৩টি উইকেট পেয়েছেন। প্রসঙ্গত, শুধুমাত্র টেস্ট ম্যাচ খেলার লক্ষ্যে ২০১৫ সালে সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন অ্যান্ডারসন। সর্বশেষ টি-২০ খেলেছেন ২২০৯ সালে।

এরপর থেকে কেবল সাদা পোশাকে বোলিংয়ের গণ্ডি সীমিত করেছেন এই পেসার। ৪০ বছর ২০৭ দিন বয়সী এই বোলার ফিটনেস ট্রেনিং এবং শৃঙ্খলায় কেমন নিয়মানুবর্তি সেটি তার পারফরম্যান্সেই বোঝা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *