Breaking News

ফেসবুক গ্রুপ অ্যাডমিনদের জন্য নতুন ফিচার সনাক্ত হবে, ফেক নিউজ

নতুন ফিচার ফেসবুক গ্রুপ অ্যাডমিনদের জন্য নতুন ফিচার সনাক্ত হবে, ফেক নিউজ ফেক বা ভুয়া খবর রুখতে গ্রুপ অ্যাডমিনদের ক্ষমতা বাড়াচ্ছে ফেসবুক। কেননা, ফেক নিউজ ছড়ানোর ক্ষেত্রে ফেসবুক গ্রুপগুলো ব্যবহৃত হয়।

এতে করে ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তি ছড়ায়। সেজন্যই গ্রুপ অ্যাডমিনদের ক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। গ্রুপ অ্যাডমিনদের জন্য ফেসবুক নিয়ে এলো নয়া ফিচার। যার সাহায্যে রুখে দেওয়া যাবে ভুয়া খবরকে।

এবার থেকে ভুয়া খবরকে আগে ভাগেই চিহ্নিত করা যাবে থার্ড পার্টি চেকারের সাহায্যে।যার সাহায্যে নিজে থেকেই ভুয়া তথ্য সংবলিত পোস্ট এলেই তাকে চিহ্নিত করা সম্ভব হবে। আর সেক্ষেত্রে এই ফিচারের সাহায্যে সেটি ডিলিট করে দেওয়া যাবে।

সেই সঙ্গে ওই পোস্টদাতাকে ব্লক কিংবা সাসপেন্ড করা যাবে। সেক্ষেত্রে আগামী সময়ে ওই পোস্টদাতা কোনও পোস্ট আর ওই গ্রুপে করতে পারবেন না।অ্যাডমিন অ্যাসিস্ট নামের এই ফিচারের সাহায্যে গ্রুপটিকে নিয়ন্ত্রণ করা অনেক সহজ হবে বলেই মনে করা হচ্ছে।

এবার থেকে মেম্বার রিকোয়েস্টও নিজে থেকেই মুছে দেওয়া যাবে। আগে থেকে করে রাখা ফিল্টারের সাহায্যেই তা করা সম্ভব।প্রোফাইল ছবি না থাকা, নতুন অ্যাকাউন্ট, গ্রুপে ঢোকার আগে করা প্রশ্নের উত্তর না দেওয়া কিংবা গ্রুপ রুল মেনে না চলার ক্ষেত্রে সেই ইউজারের অনুরোধ অমান্য করা সম্ভব।

এর আগেও এই ধরনের পোস্টকে চিহ্নিত করে ব্যবস্থা নিতে দেখা গিয়েছে মার্ক জুকারবার্গের মেটাকে। কোভিড-১৯ থেকে শুরু করে বিভিন্ন নির্বাচন সংক্রান্ত ভুয়া খবর কিংবা সম্প্রতি ইউক্রেনে রুশ হামলার খবরের ক্ষেত্রেও বিভ্রান্তিমূলক খবর ছড়িয়ে পড়তে দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

এবার এই ধরনের ভুয়া খবরকে চিহ্নিত করতেই নতুন পদক্ষেপ গ্রহণ করল ফেসবুক কর্তৃপক্ষ। নতুন এই ফিচার থেকে খুব সহজেই সনাক্ত হবে ফেক নিউজ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *