Breaking News

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশ নারী ফুটবল দলের উন্নতি, পিছিয়েছে ভারত!

নেপালের মাটিতে সাফ জয়ের পর ফিফার র‌্যাংকিংয়েও এগিয়ে গেল বাংলাদেশ নারী ফুটবল দল। সাত ধাপ এগিয়ে ফিফা র‌্যাংকিংয়ে সাবিনাদের অবস্থান ১৪০-এ। র‍্যাংকিংয়ে ব্যাপক এগোনো বাংলাদেশ নারী ফুটবল দলের মোট পয়েন্টেও উন্নতি হয়েছে।

টুর্নামেন্টের আগে গোলাম রব্বানী দলের পয়েন্ট ছিল ১০১৭ দশমিক ১৬, অপরাজিতভাবে সাফ চ্যাম্পিয়ন হওয়ায় এখন সে পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৫৪ দশমিক ৫৫-তে।

সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের বিপক্ষে ৩-০ ব্যবধানের বড় জয়ে শুরুটা করে বাংলাদেশ। পরের ম্যাচেই পাকিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দেয় সাবিনা-সানজিদারা।

গ্রুপপর্বের শেষ ম্যাচে ভারতকে ৩-০ ব্যবধানে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে কোয়ালিফাই করেন তারা। সেমিফাইনালে ভুটানকে ৮-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে ওঠে বাংলাদেশ।

ফাইনাল ম্যাচে নেপালকে ৩-১ ব্যবধানে হারিয়ে শিরোপা ঘরে তোলে বাংলাদেশ। প্রথমবারের মতো শিরোপা জয়ের এই যাত্রায় বাংলাদেশ মাত্র ১ গোল হজম করে।

দুর্দান্ত এই পারফরম্যান্সের দরুণ ১৪৭তম স্থান থেকে একলাফে ১৪০তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ এগোলেও পিছিয়েছে প্রতিবেশী দেশ ভারত।

বাংলাদেশ ও নেপালের বিপক্ষে হেরে তিন ধাপ পিছিয়েছে দেশটি। ফিফার বর্তমান র‍্যাংকিংয়ে ভারতের অবস্থান ৬১তম। বাংলাদেশের কাছে ফাইনালে হারা নেপাল এক ধাপ পিছিয়ে ১০৩ নম্বরে আছে।

নারী ফুটবলে ফিফা র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। জার্মানিকে তিনে নামিয়ে দুইয়ে উঠে এসেছে সুইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *