Breaking News

ফিফা বিশ্বকাপ ইতিহাসে সেমিফাইনালে হার না মানা দল ‘আর্জেন্টিনা’

ছোট হয়ে এসেছে কাতার বিশ্বকাপ। ৩২ দেশ থেকে বিশ্বকাপ এখন তিন মহাদেশের চার দলীয় টুর্নামেন্ট। সেমিফাইনাল শেষ হলে ফাইনালমঞ্চে শেষ লড়াইয়ে থাকবে দুই দল। মরুর দেশের বিশ্বকাপে সেই দুই দল কারা?

এক সেমিফাইনালে মুখোমুখি হবে দুইবারের সাবেক চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। অন্য ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স ও এই বিশ্বকাপে বড় চমক দেখানো আফ্রিকার দেশ মরক্কো।

মেসি ও আর্জেন্টিনার সমর্থকদের প্রত্যাশার সঙ্গে তাল মিলিয়ে দলটি উঠে এসেছে সেমিফাইনালে। সেমিফাইনাল আর্জেন্টিনার এমন এক মঞ্চ যেখানে তারা কখনও হারেনি।

অতীতের না হারার ধারা ধরে রাখতে পারলে ষষ্ঠবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠবে নীল-সাদারা। ২০১৪ সালের পর যেটা হবে প্রথম। কাতার বিশ্বকাপের আগে আর্জেন্টিনা যে পাঁচটি বিশ্বকাপের ফাইনাল খেলেছে

সেগুলো হচ্ছে-১৯৩০ উরুগুয়ে বিশ্বকাপ, ১৯৭৮ ঘরের বিশ্বকাপ, ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপ, ১৯৯০ ইতালি বিশ্বকাপ ও ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে। এর মধ্যে ১৯৭৮ সালে নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে কোনো সেমিফাইনাল ছিল না।

প্রথম রাউন্ড শেষে ৮ দল নিয়ে হয়েছিল দ্বিতীয় পর্ব। দুই গ্রুপে খেলা শেষে শীর্ষ দুই দল খেলেছিল ফাইনাল। আর্জেন্টিনা ৩-১ গোলে নেদারল্যান্ডসকে হারিয়ে জিতেছিল প্রথম শিরোপা।

চার সেমিফাইনালের প্রথমটি আর্জেন্টিনা খেলেছিল ১৯৩০ সালে। প্রতিপক্ষ ছিল যুক্তরাষ্ট্র। আর্জেন্টিনা ৬-১ গোলের বিশাল ব্যবধানে জিতে উঠেছিল ফাইনালে। তবে স্বাগতিক উরুগুয়ের কাছে ফাইনালে আর্জেন্টিনা হেরেছিল ৪-২ গোলে।

আর্জেন্টিনা দ্বিতীয় ও শেষবার বিশ্বকাপ জিতেছে ১৯৮৬ সালে মেক্সিকোতে। সেবার আর্জেন্টিনা সেমিফাইনালে ম্যারাডোনার জোড়া গোলে ২-০ ব্যবধানে হারিয়েছিল বেলজিয়ামকে।

ফাইনালে জার্মানিকে ৩-২ গোলে হারিয়েছিলেন ম্যারাডোনারা। ১৯৯০ সালে ইতালিতে অনুষ্ঠিত পরের বিশ্বকাপে আর্জেন্টিনা সেমিফাইনাল খেলেছিল স্বাগতিকদের বিপক্ষে। টাইব্রেকারে জিতেছিলেন ম্যারাডোনারা।

নির্ধারিত সময়ের খেলা ছিল ১-১। টাইব্রেকারের আর্জেন্টিনা গোলরক্ষক গায়কোচিয়ার বীরত্বে জিতেছিল ৪-৩ গোলে। আর্জেন্টিনার সামনে টানা দুইবার চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল।

তবে ফাইনালে প্রতিশোধ নিয়ে জার্মানি জিতেছিল ১-০ গোলে। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনা সেমিফাইনাল খেলেছিল নেদারল্যান্ডসের বিপক্ষে।

নির্ধারিত সময়ের খেলা গোলশূন্যভাবে শেষ হলে গোলরক্ষক রোমেরোর কৃতিত্বে আর্জেন্টিনা জিতেছিল ৪-২ ব্যবধানে। ফাইনালে আর্জেন্টিনা ১-০ গোলে হেরেছিল জার্মানির কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *