Breaking News

প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছে না বাংলাদেশের কাছে হেরে দক্ষিণ আফ্রিকা

এর আগে সব শেষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে ভারতকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল দক্ষিণ আফ্রিকা। তাও কি না বিরাট কোহলি, লোকেশ রাহুল, রিশাভ পান্ত, জাসপ্রিত বুমরাহ, ইয়ুজভেন্দ্র চাহালদের নিয়ে গড়া পূর্ণ শক্তির ভারতকেই হারিয়েছিল তারা।

তাই বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরুর আগে পরিস্কার ফেবারিট ছিল স্বাগতিকরাই। টাইগার হেড কোচ রাসেল ডোমিঙ্গোও সোজাসুজি নিজেদের আন্ডারডগ হিসেবে মেনে নিয়েছিলেন। কিন্তু মাঠের পারফরম্যান্স বলেছে অন্য কথা, প্রোটিয়াদের উড়িয়েই সিরিজ জিতেছে বাংলাদেশ।

বুধবার তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে হারের পর, বাংলাদেশের কাছে তিন বিভাগেই পরাস্ত হওয়ার কথা অকপটে স্বীকার করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। এই সিরিজে বাংলাদেশের কাছে পাত্তাই পাননি তারা, সেটিও মেনে নিয়েছে প্রোটিয়া অধিনায়ক।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণীতে বাভুমা বলেন, ‘আমার মতে, বাংলাদেশই ভালো ছিল। তারা দেখিয়েছে কীভাবে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং করতে হবে। তারা প্রথম ওয়ানডেতে কী নিখুঁত ব্যাটিং করেছে সবাই দেখেছি। তাদের সেই একাগ্রতাটা ছিল। আমাদের ঘুরে দাঁড়াতে অনেক কাজ করতে হবে। এই সিরিজে আমরা পাত্তাই পাইনি।

এসময় তাকে জিজ্ঞেস করা হয়, ভারতকে হারাতে পারলেও বাংলাদেশকে কেন পারলেন না? উত্তরে বলেন, ‘এই প্রশ্নটি আমি নিজেও নিজেকে করছি। এই সিরিজে অবশ্যই আমরা যথেষ্ট ভালো ছিলাম না। আমার মতে, ভারতের বিপক্ষে আমরা যে মানের ক্রিকেট খেলেছি, তা অন্য পর্যায়ের ছিল।

কিন্তু এই সিরিজে আমরা তেমন ভালো ছিলাম না। বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরুর আগে অবশ্য আইপিএলকে ঘিরে দক্ষিণ আফ্রিকা শিবিরে একপ্রকার অনিশ্চয়তার দোলাচল ছিল। কাগিসো রাবাদা  লুঙ্গি এনগিডি, কুইন্টন ডি ককরা জাতীয় দলের বদলে বেছে নিয়েছেন আইপিএলকে।

তাই তাদেরকে টেস্ট দলে রাখা হয়নি। তবে এসব বিষয়কে অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না বাভুমা, ‘ছেলেরা নিজেরা বলতে পারবে (আইপিএল তাদের মনোযোগ নষ্ট করেছে কি না)। অধিনায়ক হিসেবে আমি এটিকে অজুহাত হিসেবে দাঁড় করাতে পারি না।

আমি শুধু মাঠের খেলা ও প্রক্রিয়া নিয়ে কথা বলতে পারি। আমরা তিন ডিপার্টমেন্টের একটিতেও বাংলাদেশের চেয়ে ভালো ছিলাম না। তিনি আরুও জানান আগামী টেস্টে দলীয় পারফর্ম না করতে পারলে সেখানেও ফলাফল ভাল না হলে সেখানেও আমারা ভাল কিছু করতে পারবোনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *