Breaking News

প্রথম সারির ৬ দল টেস্ট খেলবে, আর বাকিরা সব বাদ- অদ্ভুত প্রস্তাব শাস্ত্রীর !

প্রথম সারির ৬ দল টেস্ট খেলবে আর বাকিরা সব বাদ এমনি এক প্রস্তাব দেন ভারতের রবি শাস্ত্রী। আইসিসি যেখানে ক্রিকেটকে বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার পথে দিন দিন হাঁটছে, আর সেখানে টেস্ট ক্রিকেটকে সংকীর্ণ করে ফেলার প্রস্তাব দিলেন ভারতের সাবেক এই কোচ।

ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকস ওয়ানডে থেকে অবসর নেওয়ায় ৫০ ওভারের ফরম্যাটকে অনেক ক্রিকেটবোদ্ধাই বাদ দিতে বলছেন। কিন্তু শাস্ত্রী তিন ফরম্যাটকেই টিকিয়ে রাখার পক্ষে।

তবে টেস্ট ক্রিকেট জনপ্রিয় করে তুলতে তিনি বেশ অদ্ভুত এক প্রস্তাব দিয়েছেন। এক সাক্ষাতকারে বিশ্বকাপজয়ী সাবেক এই অল-রাউন্ডার বলেন, ‘যদি টেস্ট ক্রিকেট বাঁচিয়ে রাখতে হয়, তাহলে ১০-১২ দলকে খেলানো যাবে না।

প্রথম ৬টি দল খেলুক। সংখ্যা নয়, গুণগত মান বজায় থাকুক। এই পথে হাঁটলে অনান্য ফরম্যাটের ক্রিকেট টিকিয়ে রাখা যাবে। খেলার সম্প্রসারণ করতে চাইলে দলগুলিকে টি-টোয়েন্টি বা ওয়ানডে ক্রিকেটে সুযোগ দেওয়া হোক।

কিন্তু টেস্ট ক্রিকেটে দল কমাতেই হবে। তাহলে আর এটা ভাবতে হবে না যে ইংল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজ- কে আসছে, কে আসছে না। তিনি আরও বলেন, ‘প্রথম ৬টি দল টেস্ট খেলবে।

যারা প্রথম ছয়ে থাকবে না, তারা খেলবে না। ভারত হোক বা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া। সবাইকে টপ-সিক্সের জন্য কোয়ালিফাই করতে হবে। যদি তারা টেস্ট খেলতে চায়। খেলার সম্প্রসারণের জন্য সাদা বলের ক্রিকেট আছে।

টেস্ট ক্রিকেট আসলে কী? যেটা আপনাকে পরীক্ষায় ফেলে। যেখানে কোয়ালিটির প্রয়োজন। যদি কোনো কোয়ালিটিই না থাকে, তাহলে সেই খেলা দেখবে কে। শাস্ত্রীর এই প্রস্তাব নিঃসন্দেহে বিতর্কের জন্ম দেবে।

নিজের প্রস্তাবের পেছনে ভারতের সাবেক এই কোচ রবি শাস্ত্রী যুক্তি দেখিয়ে বলেন যে দেশ কখনো টেস্ট খেলেনি, তাকে ভারতের স্পিন সহায়ক উইকেটে বা ইংল্যান্ডের পেস সহায়ক পরিবেশে খেলতে পাঠালে দুই থেকে আড়াই দিনের মধ্যেই খেলা শেষ হয়ে যাবে।

এদিকে সম্প্রচারকারীদের থেকে পাঁচ দিনের ক্রিকেটের টাকা নেওয়া হয়েছে। আড়াই দিনে শেষ হলে তারাও খুশি হবে না। দর্শকরাও আনন্দ পাবে না। এতে করে টেস্ট খেলার যে মর্যাদা সেটাও নষ্ট হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *