Breaking News

প্রথম ম্যাচ নেদারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ‘দুই’ চ্যালেঞ্জ

আইসিসি’র সহযোগী দেশগুলো এই বিশ্বকাপে চমক দেখাচ্ছে। তাই আসরে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ ডাচদের নিয়ে ক্রিকেট বোদ্ধা থেকে শুরু করে ভক্ত-সমর্থকরাও একটু ভয়ে আছেন। কারণ, এমন কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়েছে ডাচরা।

আর সাকিব আল হাসানের দল কাল যাবে হোবার্ট। অনুশীলন করবেন ম্যাচের একদিন আগে। বিশ্বকাপের আসল লড়াইয়ে নামার আগে প্রস্তুতিটাও যে খুব ভালো হয়েছে তা বলা যায় না।

দলের কোনো ক্রিকেটার তো নয়ই, এ নিয়ে মুখ খুলতে নারাজ টিম ম্যানেজম্যান্টের সদস্যরাও। তবে দেশের অন্যতম ক্রিকেট কোচ, সাকিবদের গুরু ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম জানালেন

নেদারল্যান্ডের মতো দলগুলোর বিপক্ষে দুটি চ্যালেঞ্জ এখন বাংলাদেশের সামনে।  মুঠোফোনে তিনি বলেন, ‘নেদারল্যান্ডসের মতো দলগুলোর বিপক্ষে দুটি কারণে সতর্ক থাকতে হবে বাংলাদেশকে।

প্রথমত তারা প্রতিযোগিতামূলক ক্রিকেটের প্রদর্শনী দেখিয়ে কোয়ালিফাইং রাউন্ড থেকে উঠে এসেছে যা তাদেরকে অনেক ভালোভাবে প্রস্তুত হওয়ার সুযোগ করে দিয়েছে।

আর ওদের বিপক্ষে দ্বিতীয় চ্যালেঞ্জ হচ্ছে ওরা সুপার টুয়েলভে একেবারেই নির্ভার হয়ে খেলবে।’ অন্যদিকে একের পর এক হার ও দলের নড়বড়ে অবস্থার কারণে বাংলাদেশ দল চাপে থাকবে বলেও মনে করেন নাজমুল আবেদীন ফাহিম

তিনি বলেন, ‘বাংলাদেশ দলের এখন যে অবস্থা একের পর এক হার পরিস্থিতিটাও তাদের জন্য নেতিবাচক। আর ওরা (নেদারল্যান্ডস) যদিও মানের দিক থেকে স্বীকৃত না কিন্তু ভালো খেলে এই বিষয়টাতেই বাংলাদেশ চাপে থাকবে।

আমি বলবো এগুলোই হবে দলের জন্য চ্যালেঞ্জ। তবে কোয়ালিফায়ার থেকে আসা দলগুলোর বিপক্ষে টাইগারদের জেতা উচিত বলে মনে করেন ফাহিম। তিনি বলেন ‘বাংলাদেশ যদি কোয়ালিফাইং থেকে আসা দল দুটির সঙ্গে জেতে সেটিতে আমার বড় স্বস্তি।

কারণ বাকি তিনটি (ভারত-পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা) দল আমাদের চেয়ে অনেক বেশি শক্তিশালী। তাদের বিপক্ষে যে আমরা কিছু করতে পারবো না তা নয়। কারণ আমরা যদি নিজেদের সেরাটা দিতে পারি তাহলে তাদের বিপক্ষেও জয় সম্ভব।’

ফাহিম বলেন, ‘মাঠের বিষয়ে আমরা প্রথম ভেবেছিলাম যে এখানে ১৮০ বা ২০০’র বেশি রান হওয়ার সুযোগ থাকবে। কিন্তু এখন মনে হচ্ছে তা নয়, অস্ট্রেলিয়াতে ১৬০ রান পর্যান্ত যে কোনো দলের জয়ের জন্য। যদি ডিসিপ্লিন বোলিং থাকে।

আমরা যদি একটু ভালো বোলিং করি তাহলে জয় সম্ভব। যদিও ভালো মানের দলগুলোর বিপক্ষে ১৬০ পর্যাপ্ত নয় কিন্তু মাঝারি মানের দল গুলোর সঙ্গে ভালো বল করলে এমন রান নিয়ে জয় সম্ভব।

আর এমন বোলিং সামর্থ্যও আছে আমাদের। গতকালও বৃষ্টির কারণে ব্রিসবেনে কোন মাঠের প্রস্তুতি নিতে পারেনি সাকিব আল হাসানের দল। কিন্তু টাইগারদের গ্রুপে থাকা ও তৃতীয় ম্যাচের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা সকালে নিজেদের অনুশীলনটা ঠিকই সেরে নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *