Breaking News

প্রতিবাদ জানিয়ে রশীদ খানদের বিপক্ষে সিরিজ বাতিল করলো অস্ট্রেলিয়া

মার্চে সংযুক্ত আরব আমিরাতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। বৃহস্পতিবার ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিবৃতি দিয়ে সিরিজটি বাতিলের কথা জানিয়েছে।

ক্ষমতায় আসা আফগানিস্তানের তালেবান সরকার দেশটির নারী শিক্ষা ও নারীদের খেলাধুলায় প্রতিবন্ধকতা সৃষ্টি করার প্রতিবাদস্বরূপ এই সিদ্ধান্ত নিয়েছে সিএ। বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া বলেছে,

‘আফগানিস্তানসহ সারা বিশ্বে ছেলেদের পাশাপাশি মেয়েদের ক্রিকেট এগিয়ে নেওয়ার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া প্রতিজ্ঞাবদ্ধ। আফগানিস্তানে যাতে মেয়েদের অবস্থার উন্নতি আসে সেজন্য আমরা দেশটির বোর্ডের সঙ্গে আলোচনা চালিয়ে যাবো।

আমাদের সিরিজ বাতিলের সিদ্ধান্তে সহায়তা করায় আফগান সরকারকে ধন্যবাদ। তালেবান সরকার ২০২১ সালের সেপ্টেম্বরে ক্ষমতায় আসে। এরপরই তারা নারী শিক্ষা ও নারীদের খেলাধুলায় কড়াকড়ি আরোপ করে।

ক্রিকেট অস্ট্রেলিয়া তখন বিষয়টির সমালোচনা করেছিল। ওই ঘটনার জেরে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের সিরিজটি বাতিল করেছিল অস্ট্রেলিয়া।

তালেবান সরকার আসার আগে আফগানিস্তানের নারী ক্রিকেট দল ছিল। তালেবান সরকার আসায় তা বিলুপ্ত করা হয়। আইসিসির পূর্ণ সদস্য হয়েও তাই আফগানদের কেবল নারী ক্রিকেট দল নেই।

ওই ঘটনায় আইসিসির সিইও জিওফ অ্যালারডাইস সমালোচনা করেন। আফগানদের সদস্যপদ কেড়ে নেওয়ার কথাও ওঠে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ বাতিলের বিষয়ে অ্যালারডাইস বলেছেন,

‘ক্ষমতা পরিবর্তনের পর থেকেই সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। দুঃখের বিষয় হলো, এখন পর্যন্ত পরিস্থিতির কোন উন্নতি আসেনি। বিষয়টি নিয়ে মার্চে অনুষ্ঠিত আইসিসির বোর্ড সভায় আলোচনা করা হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *