Breaking News

পেলের চলে যাওয়ায় আবেগী রোনালদো, মেসির বিদায়ী বর্তা

ফুটবল কিংবদন্তি পেলে আর নেই। গত রাতে ৮২ বছর বয়সে হার মেনেছেন ক্যানসারের কাছে। ব্রাজিলকে তিন বিশ্বকাপ জেতানো এই তারকার মৃত্যুতে গোটা বিশ্বে নেমে এসেছে শোকের ছায়া।

চলতি শতকের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছুঁয়ে গেছে সে শোক। সময়ের সেরা ফুটবলার লিওনেল মেসিও শোকবার্তা জানিয়েছেন পেলেকে। নিজ জীবদ্দশায় রোনালদোর বড় গুণগ্রাহী ছিলেন পেলে।

সে ‘ফুটবলের রাজা’র মৃত্যুতে বড় এক লেখা দিয়েই তাকে বিদায় জানান পর্তুগিজ অধিনায়ক। তিনি বলেন, ‘পুরো ব্রাজিল, বিশেষ করে পেলের পরিবারকে সমবেদনা জানাচ্ছি।

ফুটবলবিশ্ব এই মধ্য দিয়ে যে শোকে পতিত হয়েছে তা কেবল একটা শোকবার্তা দিয়ে প্রকাশ করা সম্ভব নয়। পেলের সময়ে অন্তর্জাল ছিলই না, টিভিও ছিল বেশ অভিজাতদের দখলে।

তবে ইন্টারনেটের প্রসারের পর পেলের কীর্তি দেখেননি এমন ফুটবলার তো বটেই, ফুটবল-ভক্তের দেখা মেলা মুশকিল। নিজের পায়ের জাদুতে পেলে তার ক্যারিয়ারের শেষেও তাই সম্মোহিত করেছেন গোটা ফুটবল দুনিয়াকে,

তার জীবনের গল্প অনুপ্রেরণা যুগিয়েছে লাখো লাখো মানুষকে। রোনালদোর ভাষ্য, ‘লাখো লাখো মানুষের জন্য তিনি অনুপ্রেরণা; অতীত, বর্তমান আর ভবিষ্যতের জন্য তিনি একটা মানদণ্ড স্থাপন করে গেলেন।

রোনালদো তার প্রতি পেলের ভালোবাসার কথাও ভুলে যাননি। লিখলেন, ‘আপনি আমাকে যে ভালোবাসা দিয়েছেন, তা দূরে থাকলেও প্রতি মুহূর্তে অনুভব করেছি আমি।

তবে পেলের মৃত্যুতেই তার অস্তিত্ব মিলিয়ে যাবে না, মনে করেন রোনালদো। বললেন, ‘তাকে ও তার স্মৃতিকে কখনোই ভোলা সম্ভব নয়। তার স্মৃতি প্রত্যেক ফুটবল ভক্তের সঙ্গে থাকবে চিরকাল।

শান্তিতে বিশ্রাম নিন, রাজা পেলে। এদিকে পেলের মৃত্যু ছুঁয়ে গেছে লিওনেল মেসিকেও। অল্প ভাষায় তিনি ব্যক্ত করেছেন সেটা। তার সঙ্গে দুটো ছবি দিয়েছেন নিজের, যে দুই ছবিতে দেখা যাচ্ছে,

মেসিকে জড়িয়ে ধরে আছেন পেলে। সঙ্গে মেসি লিখেছেন, ‘শান্তিতে বিশ্রাম নিন, পেলে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *