Breaking News

পাকিস্তান-শ্রীলঙ্কার টেস্টে ৯৬ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন ‘জয়াসুরিয়া’

মোটিভেশনাল স্পিকাররা প্রায়ই বলে থাকেন, কেউ আসলে পিছিয়ে নেই। সবাই যার যার সময়েই সবকিছু পেয়ে থাকে। এই কথার সবশেষ উদাহরণ তৈরি করছেন শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার প্রবাথ জয়াসুরিয়া।

বয়সের কাঁটা ৩০ পেরিয়ে যাওয়ার পর অভিষেক হলেও নিজের সামর্থ্যের জানান দিচ্ছেন পুরোপুরি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে অভিষেক হয় জয়াসুরিয়ার। সেই ম্যাচের দুই ইনিংসে ৬টি করে উইকেট নেন এ বাঁহাতি স্পিনার।

সেই ম্যাচে ইতিহাসের মাত্র পঞ্চম বোলার হিসেবে অভিষেক টেস্টে ১২ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন প্রবাথ জয়াসুরিয়া।পরের ম্যাচে গড়লেন আরও বড় কীর্তি। এবার পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে তুলে নিয়েছেন ৫ উইকেট।

৯০.১ ওভারে মাত্র ২১৮ রান তুলতেই ১০ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। এর মধ্যে জয়াসুরিয়া একাই নিয়েছেন ৫ উইকেট।যার সুবাদে ৯৬ বছরের পুরোনো এক রেকর্ড নিজের করে নিলেন এ লঙ্কান বাঁহাতি স্পিনার।

টেস্ট ইতিহাসে মাত্র তিনজন স্পিনার অভিষেকের পর টানা তিন ইনিংসে পাঁচ উইকেট নিতে পেরেছেন। তার আগে এ কীর্তি গড়া অন্য দুজন হলেন ইংল্যান্ড টম রিচার্ডসন (১৮৯৩) ও অস্ট্রেলিয়ার ক্ল্যারি গ্রিমেট (১৯২৬)। আর কেউই এমন কৃতিত্ব অর্জন করতে পারেনি।

সর্বপ্রথম এ কৃতিত্ব গড়া রিচার্ডসন নিজের প্রথম তিন ইনিংসে নেন ঠিক পাঁচটি করে উইকেট। তার ৩৩ বছর পর গ্রিমেট প্রথম তিন ইনিংসে নেন মোট ১৬ উইকেট। এবার প্রায় ৯৬ বছর পর এ দুজনকে ছাপিয়ে ইতিমদ্ধেই ১৭ উইকেট শিকার করে ফেলেছেন জয়াসুরিয়া।

এবার তার সামনে সুযোগ বিশ্বের প্রথম বোলার হিসেবে অভিষেকের পর টানা চার ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার। গল টেস্টের দ্বিতীয় ইনিংসে ফাইফার নিলেই এ কীর্তি হয়ে যাবে জয়াসুরিয়ার। যেটা ইতিহাস হয়ে থাকবে বিশ্বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *