Breaking News

পঞ্চমবারের মতো বর্ষসেরা প্লেমেকার নির্বাচিত হয়ে রেকর্ড গড়লেন ‘মেসি’

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি এন্ড স্টাটিসটিকস (আইএফএফএইচএস) এর ২০২২ সালের বর্ষসেরা প্লেমেকার নির্বাচিত হয়েছেন লিওনেল মেসি। সেই সাথে, রেকর্ড পাঁচবারের মতো বর্ষসেরা প্লেমেকারের শ্রেষ্ঠত্ব জিতলেন এই ফুটবল মহাতারকা।

বার্সেলোনার সাবেক ক্লাব সতীর্থ জাভি হার্নান্দেজকে টপকালেন এই ফুটবল জাদুকর। সর্বোচ্চ ১৭০ পয়েন্ট নিয়ে বর্ষসেরার খেতাব জেতেন মেসি। এর আগে, আইএফএফএইচএস’র ২০২২ সালের বর্ষসেরা ফুটবল

খেলোয়াড় এবং ২০২২ সালের সেরা গোলস্কোরার নির্বাচিত হয়েছিলেন লিওনেল মেসি। এবারে, প্লেমেকার হিসেবেও রেকর্ড গড়লেন এলএমটেন। রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার লুকা মদ্রিচকে পেছনে ফেলে এই কৃতিত্ব গড়েন তিনি।

২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৪ বার আইএফএফএইচএস’র বর্ষসেরা প্লেমেকারের খেতাব জিতেছিলেন স্পেন ও বার্সেলোনার মিডফিল্ডার জাভি হার্নান্দেজ।

২০১৫ থেকে ২০১৭ এবং ২০১৯ সালে মোট চারটি আইএফএফএইচএস’র বর্ষসেরা প্লেমেকারের খেতাব জিতেছিলেন মেসি। এবারের ২০২২ সালের আইএফএফএইচএস’র বর্ষসেরা প্লেমেকারের খেতাব জিতে রেকর্ড পঞ্চমবারের মতো এই শ্রেষ্ঠত্বটি এখন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসির দখলে।

খেলোয়াড়ি জীবনে কোনো কিছুরই কমতি ছিল না লিওনেল মেসির। সাতবারের ব্যালন ডি’অর চ্যাম্পিয়নের ঝুলিতে অজস্র ক্লাব ফুটবলের স্বীকৃতিসহ আছে কোপা ও ফিনালিসিমা জয়ের কীর্তি।

এতসব অর্জনের পরও একটা শূন্যতা অবশ্য ছিল এলএমটেনের। বিধাতা দুই হাত ভরে যাকে এতকিছু দিয়েছেন, তার মনে শুধু ছিল একটা বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপ।

তবে, ২০২২ সালে এসে ভাগ্যবিধাতা যেন আগে থেকেই লিখে রেখেছিলেন সব। তাই তো বছরটি কখনো ভুলবেন না এলএমটেন।

আইএফএফএইচএস’র র‍্যাঙ্কিংয়ের সেরা ৫ জন প্লেমেকার: ১, লিওনেল মেসি (আর্জেন্টিনা ও প্যারিস সেন্ট জার্মেই) ১৭০ পয়েন্ট ২, লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদ ) ১১৫ পয়েন্ট। ৩, কেভিন ডি ব্রুইনা (বেলজিয়াম ও ম্যানচেস্টার সিটি (ইংল্যান্ড) ৪০ পয়েন্ট।

৪, ব্রুনো ফার্নান্দেজ (পর্তুগাল ও ম্যানচেস্টার ইউনাইটেড) ২৫ পয়েন্ট। ৫, আতোয়ান গ্রিজমান (ফ্রান্স ও অ্যাটলেটিকো মাদ্রিদ) ২০ পয়েন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *