Breaking News

নিয়মিত উইকেট বিরতিতে মাত্র ১৩৭ রানেই নিউজিল্যান্ডের কাছে থেমে গেলো বাংলাদেশ

নিউজিল্যান্ড বোলারদের কাছ থেকে রানই বের করতে পারেননি বাংলাদেশের ব্যাটাররা। উইকেটে যেন রানের জন্য মাথাকুড়ে মরেছেন সাকিব-আফিফরা।

শেষ পর্যন্ত স্বাগতিক কিউইদের সামনে কেবল ১৩৮ রানের লক্ষ্য বেধে দিতে পেরেছেন বাংলাদেশের ব্যাটাররা। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান নিউজিল্যান্ড অধিনায়ক কেনে উইলিয়ামসন।

টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৩৭ রান সংগ্রহ করতে সক্ষম হয় টাইগাররা ব্যাটাররা। সর্বোচ্চ ৩৩ রান করলেন সাব্বির রহমানের পরিবর্তে ওপেন করতে নামা নাজমুল হোসেন শান্ত।

২৯ বল খেলে মাত্র ৪টি বাউন্ডারির মার মারতে পেরেছেন তিনি। ২৬ বলে ২৪ রান করে আউট হন আফিফ হোসেন ধ্রুব। ১৬ বলে ১৬ রান করেন সাকিব আল হাসান। বাংলাদেশের ব্যাটাররা ছক্কা মারা তো দুরে থাক, বলকে যেন ৩০ গজ বাউন্ডারিই পার করতে পারেন না।

এমনকি একটি বলকে বাউন্ডারি মারতেও রাজ্যের কষ্ট তাদের। একাদশ গঠনের সময়ই সঙ্গী সাব্বির রহমানকে হারালেন মেহেদী হাসান মিরাজ। সাব্বিরকে বাদ দিয়েই একাদশ গঠন করা হয়। মেকশিফট ওপেনার হিসেবে নিজের কার্যকরিতা দিন দিন হারাচ্ছেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে সেটা আরও প্রকটভাবে দেখা গেলো। ইনিংসের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে টিম সাউদিকে দারুণ একটি বাউন্ডারি মারলেন। পরের বলটি ডট। এরপরের বলেই বলকে তুলে দিলেন আকাশে।

মিডঅনে অ্যাডাম মিলনের হাতে সজহেই তালুবন্দী হয়ে যান তিনি। যার ফলে ৫ বলে মাত্র ৫ রান করেই, দলীয় ১২ রানের মাথায় আউট হয়ে যান মিরাজ। মিরাজের সঙ্গে আজ ছিলেন নিয়মিত ওপেনার।

সাব্বিরের পরিবর্তে দলে আসা নাজমুল হোসেন শান্ত। মিরাজ আউট হয়ে যাওয়ার পর লিটন দাসের সঙ্গে জুটি বাধলেন তিনি। মেহেদী হাসান মিরাজকে হারানোর পর দ্রুত উইকেট পতন ঠেকানো প্রয়োজন ছিল।

সে কাজটা মোটামুটি ভালোই করেছিলেন নাজমুল হোসেন শান্ত এবং লিটন দাস। গড়ে তুললেন ৪১ রানের জুটি। তবে জুটিটাকে আরেকটু সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়ার সুযোগ ছিল; কিন্তু পারেননি লিটন।

মিচেল বেস্রওয়েলের হাতে রিটার্ন ক্যাচ তুলে দিলেন তিনি। ১৬ বলে ১৫ রান করে সম্ভাবনাময় একটি ইনিংসের অপমৃত্যু ঘটিয়ে বিদায় নিলেন লিটন। ৯ম ওভারের শেষ বলে বাউন্ডারি লাইনে ক্যাচ তুলে দেন নাজমুল হোসেন শান্ত।

ইশা সোধি ছিলেন বোলার। লং অনের ওপর দিয়ে ছক্কা হাঁকাতে চেয়েছিলেন শান্ত। কিন্তু বল গিয়ে জমা পড়ে সোজা মার্ক চাপম্যানের হাতে। ২৯ বলে ৩৩ রান করে আউট হয়ে গেলেন তিনি। বাউন্ডারি মারলেন ৪টি। কোনো ছক্কা নেই।

মোসাদ্দেক হোসেন সৈকত এবারের ত্রিদেশীয় সিরিজে পুরোপুরি ফ্লপ। মাত্র ৪ বল খেলে ২ রান করে আউট হয়ে গেলেন তিনি। ইয়াসির আলী রাব্বি আগের ম্যাচে শেষ দিকে দারুণ মারকুটে ইনিংস খেলেছেন।

কিন্তু আজ খেললেন পুরো ব্যর্থ একটি ইনিংস। ৯ বল খেলে ৭ রান করে আউট হলেন তিনি। তিন থেকে নেমে সাত নম্বরে ব্যাট করতে আসলেন সাকিব আল হাসান। শেষ মুহূর্তে যদি মেরে-কুটে কিছু রান যোগ করা যায়।

কিন্তু রান তো আর আসে না। ১৬ বলে ১৬ রান করে তিনি বিদায় নিলেন সাউদির বলে গাপটিলের হাতে ক্যাচ দিয়ে। ২ বলে ৩ রান করে আউট হয়ে যান তাসকিন আহমেদ।

শেষ মুহূর্তে নুরুল হাসান সোহান একটু জ্বলে ওঠার চেষ্টা করলেন। তার এই ছোট্ট ইনিংসেই স্কোরটা একটু চ্যালেঞ্জিং হলো। তিনি করেন ১২ বলে ২৫ রান। এর আগে ক্রাইস্টচার্চের হ্যাগলি

ওভালে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেনে উইলিয়ামসন। ব্যাট করার আমন্ত্রণ জানান বাংলাদেশকে। মোট তিনটি পরিবর্তন ঘটিয়ে একাদশ গঠন করে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *